This Article is From Oct 29, 2019

অপু-দুর্গার স্মৃতি উস্কে ভাইফোঁটা উপলক্ষে শহরবাসীকে শুভেচ্ছা জানাল কলকাতা পুলিশ

Bhai Phota 2019: কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনের পবিত্র তিথিতে নিজের ভাই বা দাদার কপালে ফোঁটা দিয়ে তাঁর অক্ষয় আয়ু কামনা করেন দিদি বা বোনেরা

অপু-দুর্গার স্মৃতি উস্কে ভাইফোঁটা উপলক্ষে শহরবাসীকে শুভেচ্ছা জানাল কলকাতা পুলিশ

ভাইফোঁটা উপলক্ষে সকলকে ফেসবুকে শুভেচ্ছা জানাল Kolkata Police

কলকাতা:

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে ভাই-বোনের পবিত্র প্রথা ভাইফোঁটা। এই পবিত্র তিথিতে নিজের ভাই বা দাদার কপালে ফোঁটা দিয়ে তাঁর অক্ষয় আয়ুর কামনা করেন দিদি বা বোনেরা। পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব (Bhai Phota) কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিন (কালীপুজোর দু'দিন পরে) উদযাপিত হয়। 'ভ্রাতৃদ্বিতীয়া' বা ভাইফোঁটা হিন্দুদের একটি চিরন্তন সম্প্রীতির উৎসব। ভাই-বোনের ভালবাসার বন্ধন অনন্তকাল অটুট রাখার জন্য বংশপরম্পরায় এই বিশেষ উৎসব পালিত হয়। ভাই-বোনের নিঃস্বার্থ ও স্বর্গীয় ভালবাসার প্রতীক এই ভাইফোঁটা । আর এই পবিত্র উৎসবে (Bhai Dooj) সকলকে 'ভ্রাতৃদ্বিতীয়া' বা ভাইফোঁটার শুভেচ্ছা জানাল কলকাতা পুলিশ। সত্যজিৎ রায়ের বিখ্যাত ছবি "পথের পাঁচালি" থেকে ভাই ও দিদির অর্থাৎ অপু ও দুর্গার ছবি তুলে দিয়ে ওই পবিত্র বন্ধন বিষয়ে বাঙালিকে আরও একবার নস্টালজিক করে তুলল তাঁরা (Kolkata Police)। কলকাতা পুলিশের এই ফেসবুক শুভেচ্ছায় (Bhai Phota 2019) ঘরে ঘরে "অপু","দুর্গা"-রা যেন আরও বেশি করে অনুভব করলেন ভাই-বোনের এই অবিচ্ছেদ্য বন্ধন।

হিন্দু-মুসলিম উভয়ের যোগদানে সম্প্রীতির বার্তা নদিয়ার এই ভাইফোঁটায়

শুধু যে পশ্চিমবঙ্গ বা পূর্ব ভারতে এই উৎসব পালন করা হয় তা কিন্তু নয়। গোটা দেশেই হিন্দুদের মধ্যে এই উৎসব পালন করা হয়। পশ্চিম ভারতে এই উৎসব 'ভাইদুজ' নামেও পরিচিত। সেখানে ভ্রাতৃদ্বিতীয়া পাঁচ-দিনব্যাপী দীপাবলি উৎসবের শেষ দিন। আবার মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলে 'ভাই বিজ'। নেপালে ও পশ্চিমবঙ্গের পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত 'ভাই টিকা' নামে। সেখানে বিজয়া দশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। এই উৎসবের আরও একটি নাম হল 'যমদ্বিতীয়া'।

নিষেধাজ্ঞা সত্ত্বেও ফাটল উচ্চমাত্রার শব্দবাজি, নথিভুক্ত ১৪০টি অভিযোগ

এই দিনে বিবাহিত মহিলারা তাঁদের ভাইদের বাড়িতে নিমন্ত্রণ করেন এবং কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ু কামনা করেন, পরে থাকে খাওয়া দাওয়ার ব্যবস্থাও। ওই দিন ভাই-বোনরা একসঙ্গে বসে খাবার খান। বিশ্বাস করা হয় যে ভাইফোঁটার দিন (Bhai Phota 2019) ভাই যদি বোনের পাশে বসে একসঙ্গে খাবার খান, তবে এটি অত্যন্ত শুভ ও মঙ্গলজনক হিসাবে গণ্য হয়। দীপাবলির দু'দিন পরে হওয়া এই উৎসবটি যম দ্বিতীয়া নামেও পরিচিত। এই দিনটিতে যম (মৃত্যুর দেবতা) দেবতার উপাসনা করার নিয়মও রয়েছে। রাখিবন্ধনের পর ভাইফোঁটা এমন আরেকটি উৎসব যেখানে ভাই-বোন খুবই উৎসাহের সঙ্গে দিনটি পালন করে। রাখিবন্ধনের দিন যেখানে ভাইরা তাঁদের বোনকে চিরকাল রক্ষা করার প্রতিশ্রুতি দেয়, তেমনি ভাইফোঁটা উপলক্ষে, বোন তাঁর ভাইয়ের দীর্ঘজীবনের জন্য প্রার্থনা করেন।

.