This Article is From May 17, 2018

পশ্চিমবঙ্গে পুনরায় ভোট গ্রহণকেও বিকলাঙ্গ করে দেওয়া হল: দেখুন 10 টি তথ্য

রাজ্য নির্বাচন কমিশন আদেশ দিয়েছে যে সমস্ত ফলাফল ঘোষিত না হওয়া পর্যন্ত রাজনৈতিক দল গুলি কোন বিজয় উল্লাস পালনের অনুমতি পাবে না।

পশ্চিমবঙ্গে পুনরায় ভোট গ্রহণকেও বিকলাঙ্গ করে দেওয়া হল: দেখুন 10 টি তথ্য

পুলিশ বাহিনীকে গুদের গ্রামে নিয়ে যাওয়া হয়, সেখানে তৃণমূলের সমর্থকরা বন্দুক নিয়ে ঘুরছে বলে অভিযোগ করা হয়েছে। (ফাইল)

কলকাতা: সোমবার, পশ্চিমবঙ্গে 45 হাজারেরও বেশি বুথে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এই নির্বাচন প্রক্রিয়াকে ঘিরে কমপক্ষে 20 জন লোক মারা যায়। বুধবার, শুধুমাত্র 568 টি বুথে পুনরায় নির্বাচন সংঘটিত হয়েছে। উত্তর দিনাজপুর জেলার একটি রাজনৈতিক সংঘর্ষে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে কিন্তু তা পুনর্বিবেচনা করা হয়নি।এই ধরনের হিংসাত্মক ঘটনা, সন্ত্রাস দেখে রাষ্ট্রকে বিস্মিত করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনকালীন এমন হিংসাত্মক ঘটনার প্রবল নিন্দা জানিয়েছেন, তিনি "গণতন্ত্রের হত্যাকাণ্ড" বলে দাবি করেছেন।অন্যদিকে পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন 'কয়েকটি অপ্রীতিকর ঘটনা ছাড়া, সম্পূর্ণ নির্বাচন পদ্ধতি শান্তিতেই সম্পন্ন হয়েছে।'

বুধবার পুনঃ-নির্বাচনে পচিমবঙ্গে কি হয়েছে এখানে সেই তথ্য তুলে ধরা হল


1. উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের একটি জুনিয়র প্রশাসনিক কার্যালয়ে সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা দেখা গেছে,যা দেখে আমরা সত্যিই হতভম্ব।সোমবার নির্বাচন চলাকালীন ইটাহার ব্লকের একজন পোল অফিসার নিরুদ্দেশ হয়ে যায়, এই ঘটনা ছড়িয়ে পড়ার পরে শতাধিক পোল অফিসার রায়গঞ্জের রাস্তা অবরোধ করে, রায়গঞ্জে তার বাড়ির কাছের একটা রেলওয়ে ট্রাকে তার মৃত শরীর পাওয়া যায়। 

2.উত্তর দিনাজপুর জেলার হেম্বাঙে ফরোয়ার্ড ব্লকের সমর্থক এবং একটি নির্দল প্রার্থীদের মধ্যে বোমা ও গুলির দ্বারা সংঘর্ষের ঘটনা ঘটে।নির্দল প্রার্থীর একজন সমর্থককে হত্যা করা হয়েছিল। সেখানে পুনরায় কোনো নির্বাচন হয়নি,তাই সেই সংক্রান্ত কোনো হিংসাত্মক ঘটনার নজির পাওয়া যাচ্ছে না, যা হয়েছে তা নির্বাচনের দিনই হয়েছিল। 

3.দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট উপজেলায় পোল বুথ 82 -তে চারপাশে ব্যালট পেপারের, স্ট্যাম্প প্রভৃতি ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। কিন্তু কোনও ভোটার, পোল অফিসার বা পুলিশকে চোখে দেখা যাইনি।

4.হাওড়া জেলায়, গুদার গ্রামে বুথ 50 উলুবেড়িয়া ব্লকের 1 -এ , অভিযোগ উঠেছে যে, তৃণমূল সমর্থকরা বেশ কয়েকটি বন্দুক, বোমা ও  সশস্ত্র বাহিনী নিয়ে এসেছিল কিন্তু ভোটার ও গ্রামবাসী প্রতিহত করেছিল এবং তাদের তাড়িয়ে দিয়েছে। একটি বিশাল পুলিশ বাহিনী সেখানে গিয়েছিল।

5.দক্ষিণ 24 পরগনার সুন্দরবনে বাসন্তী এলাকার একটি ভোটকেন্দ্রে সোমবার হিংসাত্মক পরিবেশের ভয়ে ভোট প্রদান হয়নি বললেই চলে। সকাল 10 টা পর্যন্ত মাত্র 57 টি ভোট দেওয়া হয়। এলাকাটিতে কর্তব্যরত পুলিশদের "বুলেটপ্রুফ" জ্যাকেট পরে টহল দিতে দেখা গেছে।

6.উত্তর ২4 পরগনার ভালুকায় পুলিশ মোটর বাইকে করে আসা বহিরাগতদের আটক করে।

7.রাজ্য নির্বাচন কমিশন আদেশ দিয়েছে যে সমস্ত ফলাফল ঘোষিত না হওয়া পর্যন্ত রাজনৈতিক দল গুলি কোন বিজয় উল্লাস পালনের অনুমতি পাবে না।

8. রাজ্য জুড়ে একাধিক কেন্দ্রগুলিতে গণনা চলবে। প্রতিটি কেন্দ্রের কাছাকাছি 200 মিটার ব্যাসার্ধে প্রবেশ নিষেধের আদেশ প্রয়োগ করা হয়।

9.প্রায় 5 কোটি মানুষ 38,529 টি আসনে প্রতিনিধিত্বের জন্য 1.15 লাখ প্রার্থীকে মনোনীত করতে ভোট প্রদান করেছে। পঞ্চায়েত আসনের সত্যিকার সংখ্যা 58,692 তবে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের পক্ষে 34 শতাংশ আসন আগে থেকেই চলে গেছিল,তবে সুপ্রিমকোর্ট সেক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছেন।

10.2019 সালে লোকসভা ভোটের আগে এই পঞ্চায়েত ভোটকে একটি গুরুত্বপূর্ণ নির্বাচন বলে দাবি করা যেতে পারে, এই ভোট থেকে আমরা খানিকটা হলেও বুঝতে পারব যে হাওয়া কোন দিকে বইছে।রাজ্যের ক্ষমতা এখন তৃণমূল কংগ্রেসের হাতে, কিন্তু বিজেপির অবস্থা যে আগের থেকে অনেক ভালো সে বিষয়ে কোনো সন্দেহ নেই, বিজেপি এর শতকরা হার ক্রমবর্ধমান - 2013 সালের পঞ্চায়েত নির্বাচনের প্রায় 3 শতাংশ থেকে সাম্প্রতি 20 শতাংশের উপরে পৌঁছে গেছে।


Post a comment
.