This Article is From Nov 23, 2019

জোড়াসাঁকোয় এপিজে বাংলা সাহিত্য উৎসবের সূচনা করলেন শঙ্খ ঘোষ

Appejay Bangla Sahitya Utsav: এই 'উৎসব' উৎসর্গ করা হয়েছে প্রয়াত সাহিত্যিক নবনীতা দেব সেনকে, পালন করা হবে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীও

Advertisement
অল ইন্ডিয়া Edited by

West Bengal: 'এপিজে বাংলা সাহিত্য উৎসব'-এর উদ্বোধন করলেন কবি শঙ্খ ঘোষ (সৌজন্য: অ্যাপিজে বাংলা সাহিত্য উৎসবের ফেসবুক)

কলকাতা:

শুক্রবার কলকাতার (Kolkata) জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শুরু হল বাংলা সাহিত্য উৎসব। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকোয় অনুষ্ঠিত তিন দিনব্যাপী 'এপিজে বাংলা সাহিত্য উৎসব'-এর উদ্বোধন করলেন জ্ঞানপীঠ পুরস্কার প্রাপ্ত কবি শঙ্খ ঘোষ (Sankha Ghosh)। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের পাঁচ সদস্যের কবি ও সাহিত্যিকদের একটি দলও। এই সাহিত্য উৎসবের অন্যতম আয়োজক পত্র ভারতীর ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, এ বছরের এই সাহিত্য উৎসবের বিশেষত্ব হল বাংলাদেশ থেকে পাঁচজন বিশিষ্ট লেখক-প্রকাশকের এই সফর, কেননা বাংলাদেশই হল "বিশ্বের একমাত্র দেশ যার জাতীয় ভাষা বাংলা"। তিনি আরও জানান যে এ বছর এই 'উৎসব' (Appejay Bangla Sahitya Utsav) উৎসর্গ করা হয়েছে প্রয়াত সাহিত্যিক তথা শিক্ষাবিদ নবনীতা দেব সেনকে। পাশাপাশি সমাজ সংস্কারক পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী পালনের জন্য়েও এই উৎসবে সুনির্দিষ্ট কিছু পরিকল্পনা করা হয়েছে। এই উৎসবে ২৩ টি বিশেষ সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে যার সঙ্গে জড়িয়ে থাকবে বাংলার ঐতিহ্য, কবিতা, সংগীতও। বাঙালির নস্টালজিয়াকে উস্কে দিতেই 'জোড়াসাঁকো ঠাকুরবাড়ি প্রাঙ্গনে' এই উৎসবের আয়োজন করা হয়েছে বলেও জানান ত্রিদিব চট্টোপাধ্যায়।

রাজ্য সরকারকে পার্শ্ব শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানালেন রাজ্যপাল

বাংলাদেশের সাহিত্যিক মাজহারুল ইসলাম বলেন, "বাংলাদেশের মানুষ ঢাকা থেকে এখানকার অনেক নতুন বাঙালি লেখককে চেনে না এবং ঠিক তেমনি এই বাংলার মানুষও বাংলাদেশের নবীন-লেখকদের চেনেন না. এর মাধ্যমে সকলের সঙ্গে সকলের পরিচিতি বাড়বে। এই সাহিত্য উৎসব, দুই দেশের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যের ঐতিহ্য উদযাপন করবে, দুই দেশের মধ্যে সেতু হিসাবে কাজ করবে" ।

Advertisement

জনপ্রিয় লেখক প্রচেত গুপ্ত বলেন, দুই দেশের বাঙালি লেখকরা নিজেদের সাহিত্য সৃষ্টির মাধ্যমে দুই দেশের ভৌগোলিক ও ভাষার সীমানা অতিক্রম করেছেন। অক্সফোর্ড বুক স্টোরের যৌথ উদ্যোগে সভার উদ্বোধনী দিনে সাহিত্য আলোচনার সময় সোশ্যাল মিডিয়ায় নতুন যুগের বাংলা সাহিত্যের প্রচার সম্পর্কে বিভিন্ন ফেসবুক পেজ গ্রুপের মধ্যে আলোচনা হয়।

 নানা পদের খাবারের লোভনীয় সম্ভার, উদরপূর্তির ডাক দিচ্ছে 'আহারে বাংলা'

Advertisement

পাশাপাশি ওয়েব পত্রিকায় বাংলা ম্যাগাজিনের বিবর্তন নিয়েও আলোচনা হয় ওই সাহিত্য উৎসবে। আলোচনার শিরোনাম ছিল '' লিটল ম্যাগাজিন থেক ওয়েবজিন- চলার পথে চিনে নিন'' (ছোট্ট ম্যাগাজিন থেকে ওয়েব জার্নালের যাত্রা) । ওই আলোচনায় অংশ নেন লিটল ম্যাগাজিনের বিশিষ্ট লেখক তাপস ভৌমিক (কোরক), প্রসূন ভৌমিক (বীজালাপ), দেবজ্যোতি ভট্টাচার্য (জয়ঢাক) , দিপঙ্কর চৌধুরী (পরবাস)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement