This Article is From Oct 30, 2019

মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি গিয়ে শোভনের ভাইফোঁটার ব্যাখ্যা চাইবে বিজেপি?

"ধর্মীয় উৎসব এবং সামাজিক অনুষ্ঠানগুলিকে সংকীর্ণ রাজনীতির উর্ধ্বে রাখা উচিত", বলেন এক BJP নেতা

মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি গিয়ে শোভনের ভাইফোঁটার ব্যাখ্যা চাইবে বিজেপি?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির বাইরে অপেক্ষা করা সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি Sovan Chatterjee

কলকাতা:

মঙ্গলবার 'ভাইফোঁটা' (Bhai Phonta) উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাড়িতে যান বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায় (Sovan Chatterjee)। সেখানে গিয়ে "দিদি"-র হাত থেকে ফোঁটা গ্রহণ করেন তিনি। এই ঘটনাকে ওই বিজেপি নেতার ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসে ফিরে আসার ইঙ্গিত হিসাবে ভাবছেন অনেকেই। তবে এই প্রসঙ্গে এক বিজেপি নেতা বলেন,"ধর্মীয় উৎসব এবং সামাজিক অনুষ্ঠানগুলিকে সংকীর্ণ রাজনীতির উর্ধ্বে রাখা উচিত"। তবে বিজেপি সূত্রে খবর, আগাম কোনও খবর না জানিয়েই তৃণমূল নেত্রীর বাড়িতে যাওয়ায় শোভন চট্টোপাধ্যায়ের কাছ থেকে এ ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে গেরুয়া দল। এর আগে তৃণমূল নেতৃত্বের সঙ্গে মতবিরোধের কারণেই দু'মাস আগেই বিজেপিতে যোগ দেন শোভন।

মঙ্গলবার তাঁর ঘনিষ্ঠ বান্ধবী বৈশাখী বন্দোপাধ্যায়কে সঙ্গে নিয়ে কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে যান একসময়ে তৃণমূল নেত্রীর প্রিয় "কানন"। গত তিন মাসে সারদা এবং রোজভ্যালি কেলেঙ্কারিতে শোভন চট্টোপাধ্যায়কে দু'বার তলব করে সিবিআই। তিনি একসময় কলকাতার মেয়র ও মন্ত্রী ছিলেন। তবে ভাইফোঁটা দিয়ে বেরিয়ে আসার সময় চারবারের বিধায়ক শোভন চট্টোপাধ্যায় মুখ্যমন্ত্রীর বাড়ির বাইরে অপেক্ষা করা সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলেননি।

ভাইফোঁটায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে শোভন চট্টোপাধ্যায়, অস্বস্তিতে বিজেপি

'ভাইফোঁটা' বা 'ভাই দুজ' ভাই-বোনের অটুট বন্ধনকেই পালন করে।

এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, সামাজিক উৎসব এবং অনুষ্ঠানগুলিকে রাজনীতির উর্ধ্বে রাখা উচিত। "আমি এতে কোনও রাজনীতি দেখছি না। ধর্মীয় উৎসব ও সামাজিক অনুষ্ঠানে অংশ নেওয়ার বিষয়গুলিকে রাজনীতি থেকে সরিয়ে রাখা উচিত। ভাইফোঁটা উপলক্ষে তিনি (শোভন চট্টোপাধ্যায়) গত কয়েক বছর ধরেই তাঁর (মমতা বন্দ্যোপাধ্যায়) বাসভবনে যেতেন। সুতরাং এই কারণেই তিনি মুখ্যমন্ত্রীর বাসভবনে যেতে পারেন", পিটিআইকে বলেন দিলীপ ঘোষ।

সারদা কাণ্ডে জিজ্ঞাসাবাদে হাজিরা দিতে সিজিও কমপ্লেক্সে শোভন-বৈশাখী

তবে, রাজ্য বিজেপি নেতার একটি বড় অংশ এই ঘটনাকে কোনও সামাজিক অনুষ্ঠানে অংশ নেওয়ার মতো ঘটনা হিসাবে দেখতে রাজি নন।  নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্য বিজেপির এক প্রবীণ নেতা বলেছেন, "আমরা কেন্দ্রীয় নেতৃত্বকে এই ঘটনার বিষয়ে জানিয়েছি এবং সম্ভবত তাঁর কাছ থেকে এই বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে।"

রাজ্য বিজেপির সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় বলেন, "বিজেপিতে যোগদান বা দল থেকে বেরিয়ে যাওয়া কোনওটাই কোনও প্রভাব ফেলবে না গেরুয়া দলে, তবে তিনি কী চান তা ঠিক করার সিদ্ধান্ত নির্ভর করছে শোভন চট্টোপাধ্যায়ের উপরেই"।

বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে গত ১৪ অগাস্ট শোভন চট্টোপাধ্যায়ে নয়াদিল্লিতে গিয়ে বিজেপিতে যোগ দেন। তবে, তারপর থেকে তাঁকে  বিজেপির কোনও অনুষ্ঠানে সেভাবে দেখা যায়নি। বৈশাখী বন্দোপাধ্যায় দাবি করেছিলেন যে শোভন চট্টোপাধ্যায় বিজেপিতে "নিয়মিত অপমানিত" হওয়ার কারণে গেরুয়া দল ছেড়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন, কিন্তু তিনি (Sovan Chatterjee) বিজেপি ছাড়ার বিষয়ে কোনও প্রকাশ্য ঘোষণা করেননি এখনও।

তৃণমূল সূত্র অনুসারে, শোভন চট্টোপাধ্যায় বিজেপি শিবিরে যোগদানের পর থেকেই সেই দলে নিজের অবস্থান নিয়ে খুব একটা সন্তুষ্ট না হওয়ায় ঘাসফুল নেতৃত্বের কাছে নিজের বার্তা পাঠাচ্ছেন তিনি। তৃণমূল কংগ্রেসের একজন প্রবীণ নেতা বলেন, "প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে ভাইফোঁটায় তাঁর যোগ দেওয়া আসলে তাঁর তৃণমূলে ফিরে আসার জন্য একটি বড় পদক্ষেপ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.