This Article is From Dec 16, 2019

নাগরিকত্ব বিল নিয়ে পরিস্থিতিতে জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বন্ধ করল বাংলা

নাগরিকত্ব বিল নিয়ে পরিস্থিতিতে জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বন্ধ করল বাংলা

নাগরিকত্ব বিল নিয়ে পরিস্থিতিতে জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বন্ধ করল বাংলা

পরিচয়পত্র তথ্য তৈরিতে ওই তালিকা তৈরি করার উদ্দ্যেশ্য

নয়াদিল্লি:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দুপুরেই দাবি করেছিলেন, নতুন নাগরিকত্ব আইন (CAA) ও এনআরসি রাজ্যে কার্যকর করতে হলে তাঁর মৃতদেহের উপর দিয়ে করতে হবে। সন্ধ্যায় জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বা এনপিআর-এর (NPR) কাজ বন্ধ করে কড়া পদক্ষেপ করলেন তিনি। নবান্নর তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজ্যে জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের সমস্ত কাজ বন্ধ করা হল। রাজ্য সরকারের কাছ থেকে অনুমতি না পেলে আর এই কাজ করা যাবে না। জনগণনার স্বার্থেই প্রতিটি রাজ্য জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের কাজ হয়। এই তালিকা থেকেই ভবিষ্যতে নাগরিক পঞ্জি তৈরি করা হবে।

কেন্দ্রের নতুন নাগরিকত্ব আইন নিয়ে রাজ্যজুড়ে শুরু হওয়া বিক্ষোভ-প্রতিবাদের আবহে বিভিন্ন জেলা ম্যাজিস্ট্রেট ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্তের কাছে রাজ্য সরকারের এই নির্দেশ পৌঁছেছে। পশ্চিমবঙ্গ সহ তিনটি রাজ্য এই নতুন আইন কার্যকর করতে রাজি হয়নি। কেন্দ্র অবশ্য জানিয়েছে, রাজ্যগুলির পক্ষে এটি কার্যকর না করার কোনও সুযোগ নেই।

ঘৃণার রাজনীতির সামনে মাথা নত করব না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এদিকে নাগরিক পঞ্জি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার জানিয়ে দিয়েছেন অসমের মতোই সারা দেশে এটি কার্যকর করা হবে।

সোমবার সকালে নতুন নাগরিক আইনের প্রতিবাদে মহামিছিলের ডাক দেয় তৃণমূল সরকার। বিরাট ওই মিছিল রেড রোডে শুরু হয়ে শেষ হয় জোড়াসাঁকোয়। এই নতুন আইনে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে আগত অমুসলিম শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

‘‘ক্যাব-এনআরসি করতে হলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে'': মুখ্যমন্ত্রী

মহামিছিলে মুখ্যমন্ত্রী বলেন,  ‘‘আমি যতদি‌ন বেঁচে আছি, এই রাজ্যে নাগরিকত্ব আইন বা এনআরসি করতে দেব না। আপনারা আমার সরকারকে বাতিল করতে পারেন অথবা আমাকে জেলে ভরতে পারেন, আমি কখনওই এই কালো আইনকে প্রয়োগ করতে দেব না। আমি গণতান্ত্রিক ভাবে প্রতিবাদ চা‌লিয়ে যাব যতক্ষণ না এই আইন তুলে নেওয়া হবে।''// তিনি দাবি করেন রাজ্যে নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি প্রয়োগ করতে হলে তাঁর মৃতদেহের উপর দিয়ে করতে হবে। 

.