This Article is From Sep 25, 2018

28 সেপ্টেম্বরের দেশব্যাপী ব্যবসায়ী বনধে যোগ দেবে বাংলার ব্যবসায়ীরাও

রিটেল ব্যবসায় ফ্লিপকার্ট-ওয়ালমার্টের প্রবেশের বিরোধিতা করে আগামী আঠাশে সেপ্টেম্বরের জাতীয় ব্যবসায়ী ধর্মঘটে বাংলার ব্যবসায়ীরাও অংশগ্রহণ করবে বলে জানিয়ে দিল রাজ্যের ব্যবসায়ী সংগঠন।

Advertisement
Kolkata Translated By

আগামী 28 সেপ্টেম্বর পালিত হবে এই ধর্মঘট।

কলকাতা:

রিটেল ব্যবসায় ফ্লিপকার্ট-ওয়ালমার্টের প্রবেশের বিরোধিতা করে আগামী আঠাশে সেপ্টেম্বরের জাতীয় ব্যবসায়ী ধর্মঘটে বাংলার ব্যবসায়ীরাও অংশগ্রহণ করবে বলে জানিয়ে দিল রাজ্যের ব্যবসায়ী সংগঠন। “এই প্রথমবার সারা দেশের সাত কোটি ভোটার আগামী আঠাশে সেপ্টেম্বরের গোটা ভারত জুড়ে পালিত ব্যবসায়ীদের বনধে একসঙ্গে অংশগ্রহণ করবে। তারা অংশগ্রহণ করবে নিজেদের অধিকার এবং বাঁচার লড়াইয়ের লক্ষ্যে”, বলেন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের মহাসচিব রবিশঙ্কর রায়। যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বনধ সম্বন্ধে নিজের অবস্থানে অনড় থেকে রাজ্যের ব্যবসায়ীদের পুনরায় এই সিদ্ধান্তটি বিবেচনা করে দেখার অনুরোধ জানিয়েছেন।

বিজেপির ডাকা বাংলা বনধের বিরুদ্ধে মামলা, শুনবে কলকাতা হাইকোর্ট

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, রাজ্যজুড়ে প্রায় ত্রিশ থেকে চল্লিশ লক্ষ ব্যবসায়ী আগামী শুক্রবারের এই বনধে অংশ নিতে চলেছে।

কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের সভাপতি বি সি ভারতীয়া বলেন, রিটেল ব্যবসায় ফ্লিপকার্ট ও ওয়ালমার্টের অনুপ্রবেশ আসলে কেন্দ্রীয় সরকারের এফডিআই নীতিরই বিরোধী। এর ফলে গোটা দেশের ক্ষুদ্র পুঁজির ব্যবসায়ীরা ভয়ানক ক্ষতিগ্রস্ত হবে। যার ফলে সার্বিকভাবে ক্ষতির মুখে পড়বে দেশের অর্থনীতিও। এত কিছু জানা সত্ত্বেও, যেভাবে রিটেল ব্যবসায় এমএনসিদের জায়গা করে দেওয়া হচ্ছে তা একইসঙ্গে উদ্বেগজনক এবং আক্ষেপের বিষয়ও বটে।

বনধ না করেও আন্দোলন করা যায় বললেন মুখ্যমন্ত্রী

ছোট পুঁজির ব্যবসায়ীরা নিজেদের ভবিষ্যৎ নিয়ে ভেবেই এখন আকূল, বলেও জানান তিনি।

Advertisement