This Article is From Nov 25, 2019

গভীর রাতে অজিত পাওয়ারের সঙ্গে বৈঠক ফড়নবিশের, কী কথা হল তাঁদের মধ্যে ?

Maharashtra: অজিত পাওয়ারের সঙ্গে দেবেন্দ্র ফড়নবিশের গভীর রাতের বৈঠকটি মহারাষ্ট্রের সরকার গঠনের বিষয়ে ছিল না, জানাল ফড়নবিশের কার্যালয়ের একটি টুইট

গভীর রাতে অজিত পাওয়ারের সঙ্গে বৈঠক ফড়নবিশের, কী কথা হল তাঁদের মধ্যে ?

Maharashtra: অতিবৃষ্টিতে ক্ষতির সম্মুখীন হওয়া মহারাষ্ট্রের কৃষকদের দুর্দশা নিয়েই বৈঠক করলেন ফড়নবিশ-পাওয়ার (ফাইল চিত্র)

মুম্বই:

গোটা দেশের চোখ এখন মহারাষ্ট্রের রাজনৈতিক প্রেক্ষাপটের দিকে, সবসময়ই কী হয় কী হয় ভাব। এরই মধ্যে রবিবার গভীর রাতে উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের (Ajit Pawar) সঙ্গে দেবেন্দ্র ফড়নবিশের (Devendra Fadnavis) বৈঠকের খবর ঘিরে ছড়ালো জল্পনা। শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের বিরুদ্ধে নতুন কোনও চাল চালতেই ওই বৈঠক হয়েছে কিনা, সে ব্যাপারেও নানা কথা উড়ে বেড়াচ্ছে সে রাজ্যের (Maharashtra) রাজনৈতিক হাওয়ায়। যদিও দেবেন্দ্র ফড়নবিশের কার্যালয় একটি টুইট করে জানিয়েছে যে ফড়নবিশ-অজিত পাওয়ার বৈঠকটির সঙ্গে মহারাষ্ট্রের সরকার গঠন (Maharashtra Government Formation 2019) সংক্রান্ত কোনও যোগসূত্র নেই। "মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার অতিবৃষ্টিতে ক্ষতির সম্মুখীন হওয়া মহারাষ্ট্রের কৃষকদের দুর্দশা নিয়েই বৈঠক করেছেন। এর পর মুখ্যসচিব এবং অর্থ সচিবের সঙ্গেও এ বিষয়ে আরও আলোচনা হবে", মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কার্যালয় মারফৎ টুইট করে জানানো হয়েছে এই কথা।

শনিবারই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন দেবেন্দ্র ফড়নবিশ। তাঁর সঙ্গে উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে দেখা যায় এনসিপি নেতা তথা শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ারকেও। ওই শপথ গ্রহণ অনুষ্ঠান থেকেই দেবেন্দ্র ফড়নবিশ মহারাষ্ট্রের কৃষকদের দুর্দশার দিকে অতিরিক্ত মনোযোগ দেওয়ার কথা বলেন।

oangjp7

রবিবার মধ্যরাতে উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ

"বিজেপি মহারাষ্ট্রের জনগণকে একটি স্থিতিশীল সরকার দিতে চেয়েছিল", মুখ্যমন্ত্রী হিসাবে ফের শপথ নেওয়ার পরে দেবেন্দ্র ফড়নবিশ বলেন, কিন্তু তাঁর দলের জোটসঙ্গী শিবসেনা "জনগণের আদেশ মানেনি"। "আমি এনসিপিকে এই সরকার গঠনের জন্যে সমর্থন করায় ধন্যবাদ জানাই। আমরা সকলেই জানি যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল মহারাষ্ট্রে ... শিবসেনা জনাদেশ অনুসরণ করেনি", বলেন তিনি (Devendra Fadnavis)। "মহারাষ্ট্রের খিচুড়ি সরকার নয়, একটি স্থিতিশীল সরকার দরকার ছিল", বলেন মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশই, উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

"ফলাফল ঘোষণা হওয়ার দিন থেকে এখনও পর্যন্ত .... কোনও দলই সরকার গঠন করতে সক্ষম হয়নি। মহারাষ্ট্র কৃষক সমস্যা সহ অনেকগুলি সমস্যার মুখোমুখি হয়েছে। তাই আমরা স্থিতিশীল সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছি", শনিবারই ওই কথা বলেন ফড়নবিশ।

মহারাষ্ট্রে এখনই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ নয়, ২টি চিঠি চাইল সুপ্রিম কোর্ট

এদিকে মহারাষ্ট্রে যেভাবে সাত তাড়াতাড়ি সরকার গঠন করেছে বিজেপি তা নিয়ে সরব হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। রাজ্যপালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তাঁরা। আদালত কেন্দ্রীয় সরকারকে ফড়নবিশের সংখ্যাগরিষ্ঠতার দাবি করে দেওয়া চিঠি এবং রাজ্যপালের তাঁকে সরকার গড়ার বিষয়ে আহ্বান জানিয়ে দেওয়া চিঠিগুলি সোমবার সকাল সাড়ে ১০টার মধ্যে বিচারপতিদের সামনে উপস্থাপন করার নির্দেশ দেয়।

মহারাষ্ট্রের খবরের দিকে নজর থাকবে সবার, দেখে নিন ভিডিও:

.