Read in English
This Article is From Jul 22, 2020

সিটি লাইটসের প্রিমিয়ারে চ্যাপলিন-আইনস্টাইন সাক্ষাৎ! ফিরে দেখল নোবেল কমিটি

এই সফরকালে একবার ইউনিভার্সাল স্টুডিও পরিদর্শন করেন এই বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী। তখনই চ্যাপলিন তাঁকে সিটি লাইটসের প্রিমিয়ারে আমন্ত্রণ জানিয়েছিলেন

Advertisement
অফবিট Edited by

অ্যালবার্ট আইনস্টাইন এবং চার্লি চ্যাপলিন, সিটি লাইটস ছবির প্রিমিয়ারে।

প্রায় নব্বই বছর আগে দু'জন অসীম প্রতিভাবান ব্যক্তির সাক্ষাৎ চাক্ষুস করেছিল বিশ্ব। স্ব-স্ব ক্ষেত্রে সে সময় দু'জনেই প্রতিষ্ঠিত। একজন অ্যালবার্ট আইনস্টাইন, অপরজন চার্লি চ্যাপলিন। সেই সাক্ষাতের একটা মঙ্গলবার প্রকাশ করল নোবেল কমিটি।  সেই প্রকাশনায় লেখা, "বলিউড তারকাদের মধ্যে একমাত্র চার্লি চ্যাপলিনের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন আইনস্টাইন।" লস অ্যাঞ্জেলসে চলা সিটি লাইটস ছবির প্রিমিয়ারে আইনস্টাইন-চ্যাপলিন সাক্ষাৎ সম্ভব হয়েছিল। তখন হলিউড স্টুডিও জগতে নীরব ছবির মাসিহা ছিলেন চ্যাপলিন। জার্মান আটলান্টিক হয়ে ইউএস ট্রাভেল করেছিলেন আইনস্টাইন। এই সফরকালে একবার ইউনিভার্সাল স্টুডিও পরিদর্শন করেন এই বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী। তখনই চ্যাপলিন তাঁকে সিটি লাইটসের প্রিমিয়ারে আমন্ত্রণ জানিয়েছিলেন।

সেই সাক্ষাৎকারে দুই গ্রেটেস্টদের মধ্যে কী আলোচনা হয়েছিল? সে বিষয়ে আলোকপাত করেছে নোবেল কমিটি। আইনস্টাইন, চ্যাপলিনকে বলেছিলেন, "তোমার কলা সর্বজনবিদিত। তুমি কোনও কথা বলো না। কিন্তু কী বলতে চাও মানুষ বুঝে যায়।"
পাল্টা চ্যাপলিনের জবাব ছিল, "এটা সত্যি। কিন্তু তারপরেও তুমি সর্বজন পূজিত। তুমি কী বলো কেউ বোঝে না। তাও সারা বিশ্ব তোমাকে সম্মান করে।"

দেখুন সেই ছবি:

এই ছবি ইতিমধ্যে ২১ হাজার লাইক পেয়েছে। পদার্থবিজ্ঞানের গবেষক হিসেবে আপেক্ষিক তত্ত্ব উদ্ভাবন করে ১৯২১ সালে নোবেল পুরস্কার পেয়েছেন এই জার্মান বিজ্ঞানী। 

Advertisement
Advertisement