தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Mar 12, 2020

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোনও রোগ বা সংক্রমণকে যদি একাধিক উপমহাদেশে বা ব্যাপক ভৌগলিক এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে তখনই তাকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বলা হয়

Advertisement
অল ইন্ডিয়া Edited by

এখনও পর্যন্ত ৮০,৭৭৮টি ঘটনা. ৩,১৫৮টি মৃত্যু এবং ৬১,৪৭৫ জন মানুষকে সুস্থ করা হয়েছে

নয়াদিল্লি:

করোনা ভাইরাসে (Coronavirus) এখনও পর্যন্ত ৪,৩০০ লোকের মৃত্যু হয়েছে, এই মারণ রোগকে “বিশ্বব্যাপী” ছড়িয়ে বলা যেতে পারে, জানাল বিশ্ব স্বাস্থ্যসংস্থা (World Health Organization) । সংস্থার প্রধান টেড্রোস আধানম বলেন, “লাগাতার এই রোগ ছড়িয়ে পড়াকে হু পর্যবেক্ষণ করছে, এবং ছড়িয়ে পড়ার দ্রুততা এবং ব্যাপকতা নিয়ে আমরা উদ্বিগ্ন, বিপজ্জনক পর্যায়ের নিরুপায়তা নিয়েও আমরা উদ্বিগ্ন। তারপরেও আমরা ঠিক করেছি যে, করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী বলা হবে”। কোনও রোগ বা সংক্রমণকে যদি একাধিক উপমহাদেশে বা ব্যাপক ভৌগলিক এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে তখনই তাকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বলা হয়। চিনের উহানে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে, বিশ্বজুড়ে ১১৯,৭১১ জন মানুষ বিশ্বজুড়ে আক্রান্ত হন।

তিনি বলেন, “বিশ্বব্যাপী ছড়িয়ে পড়াকে হাল্কাভাবে বা গুরুত্বহীনভাবে নেওয়ার মতো নয়। এটা এমন একটা শব্দ যা, অযৌক্তিকভাবে ভীতি তৈরি করে, অযৌক্তিক গ্রহণযোগ্যতা যে লড়াই শেষ, তারফলে মৃত্যু এবং ভোগান্তি হতে পারে। বিশ্বব্যাপী ছড়িয়ে বলে ব্যাখা করা করোনা ভাইরাস থেকে বিপদ সম্পর্কে হু এর  মূল্যায়ন পরিবর্তন হবে না”।

তিনি বলেন, করোনা ভাইরাসের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া পরিস্থিতি আগে কখনও দেখেনি বিশ্ব, এবং এইরকম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়াকে নিয়ন্ত্রণ করা যায়। সংস্থার প্রধান বলেন, “আমরা প্রত্যেকদিন প্রতিটি দেশকে দ্রুত এবং কার্যকরী পদক্ষেপ করতে বলছি। আমরা সশব্দে এবং পরিষ্কারভাবে বিপদসঙ্কেত বাজিয়েছি”।

২০১৯ এর ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে উহানে, বিদেশ থেকে যে সমস্ত মানুষ বেজিং পৌঁছেছেন তাঁদের সকলকে দু সপ্তাহের জন্য আলাদা করে রাখা হয়, এখনও পর্যন্ত ৮০,৭৭৮টি ঘটনা. ৩,১৫৮টি মৃত্যু এবং ৬১,৪৭৫ জন মানুষকে সুস্থ করা হয়েছে। ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত পর্যটন ভিসা বাতিল করেছে ভারত সরকার।

Advertisement
Advertisement