Read in English
This Article is From May 29, 2018

তুতিকোরিন বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর জন্য পুলিশকে কে নির্দেশ দিয়েছিল?

বিক্ষোভকারীরা সমাহর্তালয় এবংস্টারলাইট কর্মীদের সংলগ্ন বাসগৃহে আগুন লাগানোর পরিকল্পনা করছিল, এমনটাই জানিয়েছে পুলিশ

Advertisement
অল ইন্ডিয়া

এন্টি-স্টারলাইট বিক্ষোভের সময় 13 জন বিক্ষোভকারী নিহত হয়, বলে জানানো হয়েছে

চেন্নাই: তামিলনাড়ু বিরোধী দলের সবচেয়ে বড় প্রশ্ন - গত সপ্তাহে স্টারলাইট বিক্ষোভকারীদের ওপর পুলিশকে গুলি বর্ষণ করা আদেশ কে দিয়েছিল? শেষ পর্যন্ত সোমবার এই প্রশ্নের উত্তর পাওয়া গেল।এক প্রশাসনিক কর্মকর্তা, শেখর দাবি করেছেন যে তিনি পুলিশের ওপর গুলি চালানোর আদেশ দিয়েছিলেন, কারণ বিক্ষোভকারীরা সমাহর্তালয় এবংস্টারলাইট কর্মীদের সংলগ্ন বাসগৃহে আগুন লাগানোর পরিকল্পনা করছিল।

শেখর বলেন, এফ আই আর বা প্রথম তথ্য প্রতিবেদন করেছিলেন, রাজস্ব বিভাগের একজন জুনিয়র অফিসার। তার অভিযোগ অনুসারে, যেটি এফআইআর ভিত্তিক, পুলিশের লাঠিচার্জ এবং গুলি চালানোর আগে মাইক্রোফোনে সতর্কবাণী জারি করা হয়েছিল, বলে দাবি করেন, কিন্তু বিক্ষোভকারীরা তা উপেক্ষা করে।

পুলিশ দাবি করেছে যে, বিক্ষোভকারীদের মিছিল ছত্রভঙ্গ করার জন্য তাদের ওপর গুলি চালানোর আদেশ দেওয়া হয়েছিল।তাদের মতে, 'মাক্কাল অধিকারী' এবং 'নাম তামিজহার কাটছি' -র মত দলের সদস্যরা একটা হিংসাত্মক পরিবেশ সৃষ্টি করার জন্য এই ভিড়ের মধ্যে ছিল।

Advertisement
এই স্থানের সাধারণ বাসিন্দারা জানিয়েছে যে, মাইক্রোফোনে কোনো রকম সতর্কবাণী দেওয়া হয়নি। তারা আরও বলে যে, আইন অনুসারে প্রথমে রাবার বুলেট চালানোর কথা ছিল, কিন্তু এক্ষেত্রে সেই আইনও লঙ্ঘন করা হয়েছে।

 
 
সাধারণ মানুষদের বক্তব্য অনুসারে তাদের কোনো রকম হিংসাত্মক ঘটনা ঘটানোর অভিসন্ধি ছিলনা।''একশো দিন ধরে এখানে সাধারণ মানুষেরা জমায়েত হচ্ছে।যদি কোনো রকম হিংসাত্মক ঘটনা ঘটানোর অভিসন্ধি থাকতো, তাহলে কি আমরা ছোট বাচ্চাদের বাইরে বেরতে দিতাম বলে আপনার মনে হয়?'' এক মা সত্য এই কথা বলেছে (যদিও অনুরোধ করার জন্য নামটা বদলে দেওয়া হয়েছে)।

দুই দিন ধরে পুলিশের গুলি ও অত্যাচারে সেখানে কতজন লোক মারা গেছে তা সঠিক ভাবে বলা যাচ্ছে না, তবে এন্টি-স্টারলাইট বিক্ষোভের সময় 13 জন বিক্ষোভকারী নিহত হয়, বলে জানানো হয়েছে।দেহ গুলি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে, মাদ্রাস উচ্চ আদালত এই ময়নাতদন্তের রিপোর্ট পেশ করার আদেশ দিয়েছে।

Advertisement
টুইটের একটি ধারাতে, ডিএমকে প্রধান এম কে স্টালিন জিজ্ঞাসা করেন যে বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর আদেশ পুলিশকে কে দিয়েছে: "প্রতিবাদকারীদের উপর কেন গুলি চালানো হয়েছে? কেন স্বয়ংক্রিয় অস্ত্রগুলি ভিড় ছত্রভঙ্গ করার জন্য ব্যবহার করা হয় এবং কোন আইনের অধীনে এই কাজ করা হয়েছে? কেন রাবার / প্লাস্টিক গুলি বা অন্যান্য উপায় মারাত্মক আঘাত এড়ানোর জন্য ব্যবহার করা হয়নি?''

মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছেন, তিনি এর জন্য বিরোধীদেরই অভিযুক্ত করেছেন।

Advertisement
.
Advertisement