தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 26, 2020

চিনের প্রতি অত্যন্ত বেশি ঝুঁকে রয়েছে ‘হু’, ক্ষোভ উগরে দিলেন ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, চিনের প্রতি অত্যন্ত বেশি পক্ষপাতিত্ব দেখাচ্ছে ‘হু’। তিনি বলেন, ‘‘আমি দেখতে পাচ্ছি এটা যে অত্যন্ত অন্যায় হচ্ছে তা অনেকেই বলতে শুরু করেছেন।’’

Advertisement
ওয়ার্ল্ড Edited by (with inputs from PTI)

করোনার বিষয়ে চিনের প্রতি ‘হু’-এর পক্ষপাতিত্বের অভিযোগ ডোনাল্ড ট্রাম্পের।

Highlights

  • ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, চিনের প্রতি পক্ষপাতিত্ব দেখাচ্ছে ‘হু’
  • করোনার বিষয়ে ‘হু’-এর আচরণে অড়েকেই ক্ষুব্ধ বলে জানান মার্কিন রাষ্ট্রপতি
  • সারা পৃথিবীতে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে ১৭০টি দেশে
ওয়াশিংটন:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু'-র (WHO) বিরু্দ্ধে ক্ষোভ উগরে দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাঁর অভিযোগ, করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের বিষয়ে চিনের (China) দিকে ‘‘অত্যন্ত বেশি'' ঝুঁকে রয়েছে ‘হু'। তিনি বলেন, অধিকাংশ মানুষই ‘হু'-এর প্রতি অসন্তুষ্ট এবং তাঁরা মনে করছেন এটা অত্যন্ত অন্যায়। রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও অভিযোগ জানিয়েছিলেন, ‘হু' পক্ষপাতিত্ব দেখাচ্ছে চিনের প্রতি। সেই অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে এই উত্তর দেন ট্রাম্প। মার্কিন বিদেশ মন্ত্রকের সদস্য মাইকেল ম্যাকল ‘হু'-এর ডিরেক্টর তেদ্রোস আধানম ঘেবরেসাসের চিনের প্রতি মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছেন। বরাবরই তিনি চিনের প্রতি নরম এমন অভিযোগ তোলেন তিনি।

করোনা রুখতে প্রধানমন্ত্রীর লকডাউন পদক্ষেপকে স্বাগত জানালেন সনিয়া গান্ধি

ডোনাল্ড ট্রাম্প সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, চিনের প্রতি অত্যন্ত বেশি পক্ষপাতিত্ব দেখাচ্ছে ‘হু'। তিনি বলেন, ‘‘আমি দেখতে পাচ্ছি এটা যে অত্যন্ত অন্যায় হচ্ছে তা অনেকেই বলতে শুরু করেছেন।''

Advertisement

মার্কিন কংগ্রেসের সদস্য গ্রেগ স্টুবে অভিযোগ এনেছেন, করোনা মহামারীর বিষয়ে চিনের হয়েই কথা বলছে ‘হু'।

অসমে তৈরি হচ্ছে অতিকায় কোয়ারান্টাইন কেন্দ্র, একসঙ্গে রাখা যাবে ৭০০ জনকে

Advertisement

সেনেটর জোশ হাওলে-ও একই ধরনের মনোভাব ব্যক্ত করেছেন। তাঁর দাবি, ‘হু' চিনের কম্যুনিস্ট পার্টির প্রতি পক্ষপাতিত্ব দেখাচ্ছে এই বিশ্বব্যাপী মহামারীর প্রসঙ্গে।

‘হু'-এর ডিরেক্টর তেদ্রোস এর আগেও সমালোচিত হয়েছেন করোনা মোকাবিলায় চিনের ‘দৃঢ়তা'র প্রশংসা করায়। পাশাপাশি অভিযোগ ওঠে করোনা ভাইরাসের বিষয়ে তথ্য গোপন করতে চিনের প্রোপাগান্ডার বিষয়েও তিনি বেজিংয়ের সঙ্গে চক্রান্তে সামিল রয়েছেন।

Advertisement

গত জানুয়ারিতে চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন তেদ্রোস। পরে তিনি টুইট করে জানান, চিনের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কথা। সেই সঙ্গে দাবি করেন যেবাবে চিন এই সংক্রমণের বিরুদ্ধে লড়ছে ও কর্তৃপক্ষের মধ্যে এই বিষয়ে যে স্বচ্ছতা রয়েছে, তার প্রশংসা করতে চান তিনি।

জনস হপকিনস বিশ্ববিদ্যা‌য়ের হিসেবে, সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৭১,৫১৮। মৃত ২১,২৯৩। সংক্রমণ ছড়িয়েছে ১৭০টিরও বেশি দেশে।

Advertisement