This Article is From Aug 20, 2018

কে ছিলেন হজরত আলী? কিভাবে হয়ে উঠলেন মুসলমানদের খলিফা, জেনে নিন 5 টি বিষয়

Hazrat Ali -র কিছু উচ্চ বিচার: ''যারা দুনিয়াকে বিশ্বাস করে, দুনিয়া তাদের সাথে প্রতারণা করে।''

কে ছিলেন হজরত আলী? কিভাবে হয়ে উঠলেন মুসলমানদের খলিফা, জেনে নিন 5 টি বিষয়

কে ছিলেন হজরত আলী ?

হাইলাইটস

  • তিনি সর্বদা জোয়ারের তৈরী রুটি নুন দিয়ে খেতেন আর তারপর দুধ পান করতেন
  • হজরত আলীকে প্রথম মুসলমান বৈজ্ঞানিক বলেও মানা হয়।
  • হজরত আলীর জন্ম সৌদি আরব স্থিত মক্কা শহরে হয়েছিল
নিউ দিল্লি:

মুসলমানদের চতুর্থ খলিফা ছিলেন এই হজরত আলী, তাঁর আসল নাম ছিল আলী ইনবে অবি তালিব। সামনেই সিসলাম ধর্মের অন্যতম পরব বকরী ঈদ আসছে,  এই সময়ে সমস্ত মুসলমান একে অপরকে হজরৎ আলীর বাণী শুনিয়ে, শুভেচ্ছা বার্তা প্রদান করে। হজরত আলী লোকেদের শান্তি ও ভ্রাতৃত্ববোধের বার্তা দিতেন। তিনি সর্বদা এটাই বোঝানোর চেষ্টা করতেন যে, ইসলাম কখনই কোনো ভেদভাব স্বীকার করে না। ইসলাম শত্রুদেরও মিত্র বলে জ্ঞান করতে শেখায়। প্রেম ও স্নেহের দ্বারা সকলকে জয় করতে শেখায়। তাঁর মতে যারা অত্যাচারীকে সাহায্য করে বা যারা অত্যাচার দেখে খুশি হয় তারাও এক প্রকার অত্যাচারী।   

Hazrat Ali -র কিছু উচ্চ বিচার: ''যারা দুনিয়াকে বিশ্বাস করে, দুনিয়া তাদের সাথে প্রতারণা করে।'' এখানে পড়ে নিন তাঁর কিছু অভূতপূর্ব বাণী   

হজরত আলীর জন্মদিনে ইসলাম ধর্মাবলম্বীরা নিজেদের ঘর সাজান, নিজেদের আত্মীয়-স্বজন ও কাছের বন্ধুদের আমন্ত্রণ জানায়।  সেই সাথে তারা একে অপরকে হজরতের ঘটনা শোনায়।  শুধু ভারত বা পাকিস্তানেই নয়, সারা বিশ্বে তাঁর জন্মদিন পালন করা হয়। 

হজরত আলীর জন্ম সৌদি আরব স্থিত মক্কা শহরে হয়েছিল। তাঁর বাবার নাম ছিল আবু তালিকা এবং মায়ের নাম ছিল ফাতিমা বিন্ত অসদ। তিনিই একমাত্র এমন ব্যক্তি যিনি মক্কা মদিনায় জন্ম গ্রহণ করেছিলেন। 

হজরত আলীকে প্রথম মুসলমান বৈজ্ঞানিক বলেও মানা হয়। কারণ সাধারণ মানুষকে তিনি বিজ্ঞানের সাথে যুক্ত বহু মজাদার ঘটনা শোনাতেন।  

হজরত আলী সুন্নি সম্প্রদায়ের শেষ রাশিদুন এবং শিয়া সম্প্রদায়ের প্রথম ইমাম ছিলেন। 

তিনি সর্বদা জোয়ারের তৈরী রুটি নুন দিয়ে খেতেন আর তারপর দুধ পান করতেন। 

নামাজ চলাকালীনই তাঁকে হত্যা করা হয়েছিল, তা সত্ত্বেও তিনি নিজের খুনিকে ক্ষমা করতে বলেছিলেন।        

 

 
 

.