Read in English
This Article is From Dec 03, 2019

বুলবুল হল বাঘ! গায়ে ডোরা দাগ, কেন?

বুলবুলের তাগড়াই চেহারা, গায়ের ডোরা দাগ দেখে আর কফি ক্ষেতে ঘেঁষতে সাহস পায় না বাঁদররা।

Advertisement
অল ইন্ডিয়া

বুলবুল হল বাঘ!

শিবামোগ্গা, কর্ণাটক:

বাঁদরের তাণ্ডবে কফি ক্ষেত ছারখার। হাজার চেষ্টা করেও কিছুতেই এই ঝামেলা এড়াতে পারছিলেন না কর্ণাটকের (Karnataka) চাষীরা। অবশেষে বাঁদর ঠেকাতে বাঘের সাজে তাঁরা সাজালেন পোষা সারমেয়কে। আর তাতেই নাকি মিলেছে সাময়িক স্বস্তি। এই দলে রয়েছেন শ্রীকান্ত গৌড়া (Srikanth Gowda)। শিবমোগ্গা জেলার নালুরু গ্রামের এই চাষী পোষ্য বুলবুলের সারা গেয়া ডোরা দাগ কেটে তাঁকে বানিয়ে দিয়েছেন বাঘ!

মায়ের গর্ভেই 'গর্ভবতী'! সদ্যোজাতকে দেখে তাজ্জব ডাক্তারবাবুরাও

তারও আগে শ্রীকান্ত বাঁদর তাড়াতে সফট টয় বাঘের সাহায্য নিয়েছিলেন। কিন্তু, রোদে-জলে খেলনা বাঘের গায়ের রং,-দাগ সবই জ্বলে যায় যে! ফলে, কিছুদিন গেলেই মানুষের ধোঁকা দেওয়া ধরা পড়ে যাচ্ছিল পূর্বপুরুষের চোখে। সঙ্গে সঙ্গে শুরু হুজ্জুতি। তাই আর কোনও ঝুঁকি না নিয়ে এবার জ্যান্ত বাঘ না হলেও বাঘের মতো পশুকেই হাজির করে ফেলেছেন।

Advertisement

ঘুম ভেঙে চা নেই? কাজেই নামবে না পুলিশ ঘোড়া...! দেখুন Video

এভাবে বুলবুলকে বাঘ বানিয়ে তিনি রোজ দু-বেলা নিয়ে যান ক্ষেতে। সকাল আর সন্ধেয়। বুলবুলের তাগড়াই চেহারা, গায়ের ডোরা দাগ দেখে আর কফি ক্ষেতে ঘেঁষতে সাহস পায় না বাঁদররা। শ্রীকান্তের সাফল্যে উৎসাহিত বাকি কৃষকেরাও। সবাই কফি গাছ বাঁচাতে ধার নিয়েছেন তাঁর বুদ্ধি। আর তার জেরে বাকি বুলবুলেরাও ধীরে ধীরে পরিণত হচ্ছে বাঘে!

Advertisement

Advertisement