This Article is From Jun 11, 2019

কর্নাটকের একটি দ্বীপে বোমা বর্ষণ করল মিগ ও রাফাল

ভারতীয় মিগ এবং ফ্রান্সের রাফাল যুদ্ধ বিমান একযোগে বোমা বর্ষণ করল কর্নাটকের একটি দ্বীপে।  আরব সাগরের ওপর দু'দেশের যৌথ সামরিক মহড়া হয়ে ছিল গত ৯ তারিখ।

কর্নাটকের একটি দ্বীপে বোমা বর্ষণ করল মিগ ও রাফাল

হাইলাইটস

  • আরব সাগরের ওপর দু'দেশের যৌথ সামরিক মহড়া হয়ে ছিল গত ৯ তারিখ
  • মোট ১৬টি রাফাল এবং মিগ বিমান এই মহড়ায় অংশ নিয়েছিল
  • আগে থেকেই ঠিক করা ছিল এক পক্ষ কর্নাটকের দ্বীপে হামলা করার চেষ্টা করবে
নিউ দিল্লি:

ভারতীয় মিগ (MIG 29) এবং ফ্রান্সের রাফাল (Rafale) যুদ্ধ বিমান একযোগে বোমা বর্ষণ করল কর্নাটকের একটি দ্বীপে।  আরব সাগরের ওপর দু'দেশের যৌথ সামরিক মহড়া হয়ে ছিল গত ৯ তারিখ। মোট ১৬টি রাফাল এবং মিগ বিমান এই মহড়ায় অংশ নিয়েছিল। আগে থেকেই ঠিক করা ছিল এক পক্ষ কর্নাটকের দ্বীপে হামলা করার চেষ্টা করবে। অন্যপক্ষ সেটিকে রুখবে। এভাবেই পরিচালিত হবে মহড়া। গোটা বিষয়টি যাতে ভালোভাবে করা যায় তার জন্য ফ্রান্সের একটি  ২ডি বিমান নিয়ে আসা হয়েছিল। পারমাণবিক ক্ষমতা যুক্ত এই বিমানটি হামলার ব্যাপারে আগাম সতর্ক করতে পারে। সেটির কার্যকারিতাও  বুঝে নেওয়া  হল। দুটি জাহাজের দুপাশে দু'দেশের যুদ্ধ বিমানকে নিয়ে আসা হয়।    ভারত এবং ফ্রান্সের মধ্যে এর আগেও সামরিক মহড়া হয়েছে। কিন্তু এত বড় আকারে যৌথ মহড়া এই প্রথমবার হল। ভারতীয় নৌসেনার এক আধিকারিক এনডিটিভিকে জানিয়েছেন এ ধরনের প্রশিক্ষণ বা মহড়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ। নিজেদের দোষ ত্রুটি বুঝে নেওয়ার সুযোগ পাওয়া যায়।  পাশাপাশি নতুন আক্রমণের কৌশল শেখার সুযোগও থাকে এই ধরনের মহড়ায়। 

পুলিশের একাংশ কাজ করছে না, মানলেন মমতা, পদত্যাগ করুন, দাবি বিজেপির

tfj2fho4

 রাফাল যুদ্ধবিমানকে বিভিন্ন কাজে লাগানোর পরিকল্পনা ইতিমধ্যেই করা হয়েছে ভারতীয় সেনার তরফে।

 কাজে এলো না ১০৯ ঘণ্টার লড়াই! মৃত্যু ১৫০ ফুট গভীর কুয়োয় পড়ে যাওয়া শিশুর

রাফাল যুদ্ধবিমানকে বিভিন্ন কাজে লাগানোর পরিকল্পনা ইতিমধ্যেই করা হয়েছে ভারতীয় সেনার তরফে। ৩৬ টি রাফাল জেট আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশে চলে আসবে। তার আগে আসবে সুখইয়ের ৩০টি যুদ্ধবিমান। পাশাপাশি জানা গিয়েছে জুলাই মাসে ও দু'দেশের মধ্যে এ ধরনের যৌথ সেনা মহড়া হবে। সেনা, নৌ সেনা এবং বায়ু সেনাকে আধুনিক করতে  দীর্ঘদিন ধরে সচেষ্ট প্রতিরক্ষা মন্ত্রক। অত্যাধুনিক অস্ত্র থেকে শুরু করে প্রশিক্ষণের উপর জোর দেওয়া হচ্ছে। আকাশ পথে শত্রুকে ঘায়েল করতে রাফাল যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে ভারত। দীর্ঘদিন ধরে তা নিয়ে চর্চা চলছে। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনের আগে রাফাল যুদ্ধবিমান নিয়ে রাজনৈতিক তরজাও কম হয়নি। পাশাপাশি তিন বাহিনীর বিশেষ আধিকারিকদের নিয়ে একটি আলাদা বাহিনী তৈরীর পরিকল্পনা করেছে সেনা। যে কোনও রকম আক্রমণ করতে পারবে এই বাহিনী। ইতিমধ্যেই তার প্রধান হিসেবেও এক সেনা কর্তাকে বেছে নেওয়া হয়েছে। ওই বিশেষ বাহিনীতে তিন বাহিনী থেকেই দক্ষ আধিকারিকদের নেওয়া হবে। যে কোনও রকম আক্রমণ করবার ক্ষেত্রে এই বাহিনীকেই প্রথমে ব্যবহার করার কথা ভাববে ভারতীয় সেনা।

.