This Article is From Dec 26, 2019

‘‘বিজেপি ও কংগ্রেসে পার্থক্য নেই’’: কংগ্রেস ছেড়ে বললেন প্রাক্তন বিজেপি সাংসদ

প্রাক্তন বিজেপি সাংসদ সাবিত্রীবাই ফুলে বৃহস্পতিবার কংগ্রেস ছাড়লেন। তিনি জানান, বিজেপি ও কংগ্রেসের মধ্যে কোনও পার্থক্য নেই।

‘‘বিজেপি ও কংগ্রেসে পার্থক্য নেই’’: কংগ্রেস ছেড়ে বললেন প্রাক্তন বিজেপি সাংসদ

জাতীয় নির্বাচনের আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন তিনি।

নয়াদিল্লি:

প্রাক্তন বিজেপি সাংসদ (Former BJP MP) সাবিত্রীবাই ফুলে (Savitribai Phule), যিনি এবারের জাতীয় নির্বাচনের আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন তিনি বৃহস্পতিবার কংগ্রেস ছাড়লেন (Savitribai Phule Quits Congress)। অভিযোগ জানালেন, তাঁর কথাই শোনা হয়নি। তিনি জানান, বিজেপি ও কংগ্রেসের মধ্যে কোনও পার্থক্য নেই। তিনি বলেন, ‘‘কংগ্রেসে আমার কোনও কথা শোনা হয়নি, তাই আমি পদত্যাগ করলাম। আমি নিজের দল গড়ব।'' নিজের পদত্যাগপত্র দেখিয়ে তিনি বলেন, তাঁর নতুন দল ‘‘বহুজন হিতায়ে, বহুজন সুখায়ে'' আদর্শকে অনুসরণ করবে।

গত ডিসেম্বরে বিজেপি ছেড়েছিলেন সাবিত্রীবাই ফুলে। তাঁর অভিযোগ ছিল, ১৪ বছরে বিজেপি সমাজে বিভেদ ও অসাম্য সৃষ্টি করতে চেয়েছে। পাশাপাশি সংরক্ষণের বিষয়েও দল তেমন পদক্ষেপ করেনি বলেও অভিযোগ করেন তিনি। দলিতদের সুরক্ষায় এক আইনের প্রস্তাব সুপ্রিম কোর্ট বাতিল করার পর তিনি এই অভিযোগ আনেন।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে নিহত দুই মুসলিম ব্যক্তির বাড়ি যাওয়া এড়ালেন উত্তরপ্রদেশের মন্ত্রী

এবার কংগ্রেসও ছাড়লেন তিনি। দায়ী করলেন প্রিয়ঙ্কা গান্ধি ভঢরাকে।

তাঁর দাবি, ‘‘আমি প্রিয়ঙ্কা গান্ধিকে অনুরোধ করেছিলাম সংবিধান লঙ্ঘন করা ও ইভিএম ব্যবহার নিয়ে একটি আন্দোলন করার অনুমতি দেওয়া হোক আমাকে। তিনি বলেন, কংগ্রেস সরকার ইভিএম আনার সিদ্ধান্ত নিয়েছিল। তাই আমি এর প্রতিবাদ করতে পারব না।''

২০০০ সালে মায়াবতীর বহুজন সমাজ পার্টি থেকে বিজেপিতে যোগ দেন সাবিত্রীবাই ফুলে। গত মার্চে তিনি কংগ্রেসে যোগ দেন। ন'মাস পর দল ছাড়লেন নেত্রী।

দিল্লির 'টুকরে-টুকরে' গ্যাংয়ের একটা শিক্ষা হওয়া উচিত: অমিত শাহ

২০১৪ সালে তিনি বাহরাইচ লোকসভা থেকে বিজেপি প্রার্থী হিসেবে নির্বাচিত হন। ২০১৯ লোকসভা নির্বাচনে এখান থেকে তিনি কংগ্রেসের প্রার্থী হন। কিন্তু এবার হেরে যান তিনি।

গত ফেব্রুয়ারিতে হনুমানকে ‘‘দলিত'' বলে উল্লেখ করায় প্রবল বিতর্কে জড়ান সাবিত্রীবাই ফুলে।

.