This Article is From Nov 29, 2019

বদলে যাচ্ছে শীতের চরিত্র, এবার শীতে লাগতে পারে বেশ গরম! জানাচ্ছে আবহাওয়া দফতর

Warmer Winter 2019: আর্থ সায়েন্সেস মন্ত্রকের সচিব এম রাজীবন জানিয়েছেন, বিশ্ব উষ্ণায়নের কারণেই শীতকালও হবে উষ্ণ।

বদলে যাচ্ছে শীতের চরিত্র, এবার শীতে লাগতে পারে বেশ গরম! জানাচ্ছে আবহাওয়া দফতর

Warmer Winter 2019:

নয়াদিল্লি:

তুমি কি আর আগের মতোই আছো? নাকি অনেকখানি বদলে গেছো! এমন একটা বেখাপ্পা প্রশ্ন সারা শীতভর জিজ্ঞেস করে যেতেই হবে সাধের শীতকালকে। বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির কারণে ভোল পাল্টাচ্ছে শীতকাল। গত তিন বছরের পূর্বাভাসকে সামনে রেখে ভারতীয় আবহাওয়া দফতর (IMD) শুক্রবার জানিয়েছে চলতি বছরের শীতকাল হবে উষ্ণ (warmer than average)! ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতের গড় তাপমাত্রার চেয়ে বেশিই তাপমাত্রা থাকবে ভারতজুড়ে । শুক্রবার প্রকাশিত শীতের পূর্বাভাসে India Meteorological Department জানিয়েছে, “ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি মাসে শীতকালীন গড় ন্যূনতম তাপমাত্রা দেশের বেশিরভাগ অঞ্চলেই গড় তাপমাত্রার চেয়ে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ভারতের উত্তরাঞ্চলীয় অঞ্চলগুলিতে অবশ্য এমনটা হবে না।”

আইএমডি ২০১৬ সাল থেকেই শীতকালের আবহাওয়ার পূর্বাভাস জারি করে চলেছে এবং প্রতিটি পূর্বাভাসেই দেখা গিয়েছে গরম হচ্ছে শীতকালও! এমনকি ২০১৮ সাল ছিল বিশ্বব্যাপী উষ্ণতম বছর। আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে মূল কোল্ড ওয়েভ (core cold wave zone) জোনটিতে বা শীতপ্রবাহের অঞ্চলটিতে সর্বনিম্ন তাপমাত্রার পরিমাণ স্বাভাবিকের থেকে তুলনামূলকভাবে বেশি হওয়ার ‘উচ্চ সম্ভাবনা' রয়েছে।

মূল শীতপ্রবাহের অঞ্চলটির মধ্যে পড়ছে পঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাট, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলঙ্গানা এবং জম্মু, কাশ্মীর ও লাদাখ। এর মধ্যে রয়েছে মারাঠাওয়াড়া, বিদর্ভ, সৌরাষ্ট্র (গুজরাট) এবং মধ্য মহারাষ্ট্রও।

আর্থ সায়েন্সেস মন্ত্রকের সচিব এম রাজীবন জানিয়েছেন, বিশ্ব উষ্ণায়নের কারণেই শীতকালও হবে উষ্ণ। আইএমডি পূর্বাভাসে জানিয়েছে যে, মধ্য ও উপদ্বীপিয় ভারতের বেশিরভাগ অঞ্চলে ন্যূনতম তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক শতাংশের কাছাকাছি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই মরশুমের গড় তাপমাত্রা উপদ্বীপিয় ভারত এবং পূর্ব ও মধ্য ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে ০.৫০ ডিগ্রি সেলসিয়াস বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে, মধ্য ভারতীয় অঞ্চলের কিছু অংশে শীতকালীন গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম হতে পারে এবং উপদ্বীপিয় অঞ্চলের কয়েকটি জায়গায় স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে।

.