This Article is From Mar 03, 2020

যমজ সন্তান প্রসবের পর ফের মা হলে মিলবে না মাতৃত্বকালীন সুবিধা, বলল আদালত

এক মহিলা সিআইএসএফ অফিসারকে নিয়ম মতো ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ও অন্যান্য সুযোগ সুবিধে দেওয়ার নির্দেশের বিরুদ্ধে আদালতে আবেদন করে স্বরাষ্ট্রমন্ত্রক

যমজ সন্তান প্রসবের পর ফের মা হলে মিলবে না মাতৃত্বকালীন সুবিধা, বলল আদালত

Maternity Benefits: যমজ সন্তানের পরে ফের মা হলে সেই মহিলা আর মাতৃত্বকালীন সুবিধার অধিকারী নন, জানিয়েছে আদালত

হাইলাইটস

  • প্রথমেই কোনও মহিলার যমজ সন্তান হলে পরেরবার মাতৃত্বকালীন সুবিধা মিলবে না
  • এক রায়ে এমনটাই জানাল মাদ্রাজ হাইকোর্ট
  • নিয়ম অনুযায়ী দুটি ডেলিভারির ক্ষেত্রে মেলে মাতৃত্বকালীন সুবিধা
চেন্নাই:

মাতৃত্বকালীন সুবিধা পাওয়া নিয়ে এক নতুন রায় দিল মাদ্রাজ হাইকোর্ট। আদালতের (Madras High Court) রায় অনুযায়ী কর্মরত কোনও মহিলা প্রথমবার যদি যমজ সন্তান প্রসব করেন, তাহলে দ্বিতীয়বার আরও একটি সন্তান প্রসবের ক্ষেত্রে তিনি আর মাতৃত্বকালীন কোনও সুযোগ-সুবিধা (Maternity Benefits) পাবেন না। কেননা যমজ সন্তান প্রসবের পর ফের কোনও মহিলা সন্তান প্রসব করলে সেটি তাঁর তৃতীয় সন্তান হিসেবেই বিবেচিত হবে। আর বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও মহিলা তাঁর প্রথম দুই সন্তানের জন্যে মাতৃত্বকালীন সুবিধা পেতে পারেন। আদালতের এই রায়ের ফলে এক নতুন নিয়ম চালু হল বলে মনে করছেন অনেকেই।

মাদ্রাজ হাইকোর্ট তার রায়ে স্পষ্ট জানিয়েছে যে, "বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও মহিলা তাঁর প্রথম দুই সন্তানের জন্য মাতৃত্বকালীন সুবিধা পেতে পারেন, তার বেশিবার নয়। সেক্ষেত্রে প্রথমবার যমজ সন্তানের পর ফের সন্তানের জন্ম হলে তাকে আর দ্বিতীয় ডেলিভারি হিসাবে নয়, তৃতীয় সন্তানের জন্য ডেলিভারি হিসাবেই ধরা হবে। যমজ সন্তানের জন্মও হয় একটির পর আর একটির। তাদের জন্মানোর সময়ের অন্তর কতটা তারও হিসাব রাখা হয়। কাজেই যমজ সন্তান জন্মালে সেক্ষেত্রে সেটিকে দুটি ডেলিভারি হিসেবেই বিবেচনা করা হবে।

"করোনা ভাইরাসের আতঙ্কে নয়ডায় বাতিল হল পরীক্ষা

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে ওই রায় দেয় প্রধান বিচারপতি এপি শাহী ও বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদের বেঞ্চ।

২০১৯ সালের ১৮ জুন এক মহিলা সিআইএসএফ অফিসারকে তামিলনাড়ুর সরকারি চাকরীজীবীদের নিয়ম অনুযায়ী ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ও অন্যান্য সুযোগ সুবিধে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মাদ্রাজ হাইকোর্টে আবেদন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

দিল্লি হিংসায় পুলিশের দিকে বন্দুক তাক করা ব্যক্তিকে বরেলি থেকে গ্রেফতার

মন্ত্রকের দাবি ছিল, ওই কর্মীর ক্ষেত্রে মাতৃত্বকালীন সুবিধাদানের নিয়ম প্রযোজ্য নয়। কারণ দ্বিতীয় ডেলিভারি হলেও আসলে তৃতীয় সন্তানের জন্ম দিচ্ছেন ওই মহিলা। স্বরাষ্ট্রমন্ত্রকের সেই আবেদনে সাড়া দিয়েই আগের রায় খারিজ করে দেয় মাদ্রাজ হাইকোর্ট।

"এই বাস্তবতার ফলে মহিলা আবেদনকারী যে ত্রাণ চেয়েছিলেন তার পুরো প্রকৃতি বদলে দেয়, কোন দিকটি একক বিচারক পুরোপুরি অগ্রাহ্য করেছেন", বেঞ্চ বলেছিল।

.