தமிழில் படிக்க Read in English
This Article is From Nov 18, 2019

কুকুরকে 'কথা' বলতে শেখান এই মহিলা, দেখুন সেই আশ্চর্য কাণ্ডকারখানা!

"স্টেলা প্রায়ই বলে 'তাকাও', আমরা তাকালে ও যা বলতে চায় তা জানায়" লিখেছেন ওই কুকুরটিকে কথা বলতে শেখানো Christina Hunger

Advertisement
অফবিট Edited by

Talking Dog: কাস্টমাইজড কীবোর্ডের সাহায্যে কীভাবে 'কথা বলতে' হয় তা কুকুর স্টেলাকে শেখাচ্ছেন এই মহিলা

স্টেলা (Talking dog) যে সে কুকুর নয়, হুঁ হুঁ বাবা, এ হলো কথা বলা কুকুর। সত্যি সত্যিই এই কুকুরটি (Stella talking dog) তার মনের ভাব মানুষদের বোঝাতে হয় কীভাবে তা জানে। স্টেলা নামের আশ্চর্য কুকুরটির মালকিন ক্রিস্টিনা হাঙ্গার হলেন একজন স্পিচ প্যাথলজিস্ট। তিনিই ওই অসাধ্য সাধন করেছেন। কাস্টমাইজড কীবোর্ডের সাহায্যে কীভাবে 'কথা বলতে' হয় তা তাঁর কুকুর স্টেলাকে শেখাচ্ছেন তিনি (Christina Hunger)। কীভাবে এই আশ্চর্য ঘটনা ঘটছে ? আসলে  "এসো", "খেলো", "তাকাও" এবং "দাঁড়াও" এর মতো ২৯ টি শব্দের জন্য কীবোর্ডটিতে আলাদা আলাদা ২৯ টি বোতাম রয়েছে। স্টেলা যখনই নিজের মনের কথা প্রকাশ করতে চায়, সে তার পাঞ্জা দিয়ে নির্দিষ্ট বোতামটিতে চাপ দেয়, এভাবেই মনের ভাব প্রকাশ করে সে।  কখনও কখনও আবার একসঙ্গে চার বা পাঁচটি বোতাম টিপে একটি গোটা বাক্য বোঝানোরও চেষ্টা করে স্মার্ট কুকুরটি।

শ্রীমতি হাঙ্গারের সঙ্গে সান দিয়েগোতে থাকে স্টেলা, যে এখন তার আশ্চর্য যোগাযোগ দক্ষতার কারণে রীতিমতোইন্টারনেট সেলিব্রিটি হয়ে উঠেছে। তার বিভিন্ন ভিডিও, ইনস্টাগ্রামে পোস্ট করা হয়েছে যার কমপক্ষে ৪.৭ লক্ষ ফলোয়ার রয়েছে। প্রায় সময়েই স্টেলার ভিডিওগুলো একসঙ্গে হাজার হাজার ভিউ সংগ্রহ করে। অপরিচিতিদের কাছেও জনপ্রিয় স্টেলা।

Viral Video: দেখুন পিছনে দুইজন সওয়ারি বসিয়ে কেমন বাইক চালাচ্ছে কুকুর!

Advertisement

একটি ভিডিওতে, স্টেলাকে মরিয়া হয়ে বারবার "লুক" বোতামটি টিপতে দেখা যায়, আসলে এর মাধ্যমে সে তার মালিককে বাইরে শোনা একটি শব্দের দিকে দৃষ্টি আকর্ষণ করে।

মালিকের দৃষ্টি আকর্ষণের জন্যে স্টেলা 'তাকাও' বোতামটিতে বারবার চাপ দিতে থাকে

"যে কোনও সময় স্টেলাও তার এই দক্ষতার সাহায্যে আমাদের মনোযোগ আকর্ষণ করতে পারে করে" নিজের ব্লগে লেখেন স্টেলার মালকিন। হাঙ্গার তার ব্লগে ব্যাখ্যা করেছেন। "স্টেলা প্রায়ই বলে 'তাকাও', আমরা তাকালে ও যা বলতে চায় তা জানায়" লিখেছেন ওই কুকুরটিকে কথা বলতে শেখানো ক্রিস্টিনা হাঙ্গার।

Advertisement

জন্মদিনে Leg Shake! টিটোকে রতন টাটার শুভেচ্ছা জানানোর এই ভঙ্গি মন ভরাবে আপনারও

ভিডিওগুলি হাজার হাজার নেটিজেনদের মুগ্ধ করেছে, সেগুলি অনলাইনে ভাইরালও হয়েছে। "আমি কথা বলা কুকুর স্টেলাকে ভালবাসি !!", লেখেন একজন মন্তব্যকারী। "ও দুর্দান্ত", বলেন আরেকজন।
জানা গেছে, এমএস হাঙ্গার স্টেলাকে বাড়ির চারপাশে বিভিন্ন বোতাম লাগিয়ে  'কথা বলতে' শিখিয়েছেন। "আমি কেবল বুঝতে পেরেছিলাম যে শব্দগুলি সে ইতিমধ্যেই জানে সেগুলি প্রকাশ করার জন্য তার আরও একটি উপায় প্রয়োজন", বলেন স্টেলার মালকিন।

স্টেলার সবচেয়ে পছন্দের শব্দ হল "বাইরে"। "ও অবশ্যই 'বাইরে' কথাটিই সবচেয়ে বেশিবার টেপে। কেননা ও বাইরে বেড়াতে যেতে দারুণ পছন্দ করে", সিএনএনকে দেওয়া একটি সাক্ষাৎকারে এ কথা বলেন স্টেলাকে কথা বলা শেখানো হাঙ্গার।
'কথা বলার' কুকুর স্টেলা সম্পর্কে আপনি কী ভাবছেন? আমাদের মন্তব্য বিভাগে জানাতে পারেন আপনার মতামত।

Advertisement

Advertisement