This Article is From Sep 29, 2019

নবরাত্রি ২০১৯ : রমণীদের রঙিন সাজে কিসের ছোঁয়া, দেখুন তো!

বাঙালিরা মেতে উঠেছেন দুর্গাপুজো (Durga Puja 2019) নিয়ে তো অন্যদিকে উত্তর ভারত জুড়ে চলছে নবরাত্রির পুজো (Navratri 2019)

নবরাত্রি ২০১৯ : রমণীদের রঙিন সাজে কিসের ছোঁয়া, দেখুন তো!

Navratri 2019 : সুরাটের মহিলাদের ট্যাটুর বাহার

নিউ দিল্লি:

এসেছে শরৎ, আর শরৎ মানেই উৎসবের আনন্দ। উৎসবের রঙিন মেজাজ চলছে সারা ভারত জুড়ে। একদিকে বাঙালিরা মেতে উঠেছেন দুর্গাপুজো (Durga Puja 2019) নিয়ে তো অন্যদিকে উত্তর ভারত জুড়ে চলছে নবরাত্রির পুজো (Navratri 2019)।গুজরাটে নবরাত্রের সময় গারবা নৃত্য পালিত হয়।এই ঐতিহ্য নিয়ে মহিলাদের মধ্যে অনেক ক্রেজ রয়েছে। প্রায় সারা ভারতের মানুষের কাছেই গরবার নাচ খুবই প্রসিদ্ধ। এই নাচের স্টাইলে আছে বিশেষ ভঙ্গিমা। গড়বার সাজ নিয়ে গুজরাটি মহিলাদের মধ্যে থাকে যথেষ্ট উত্তেজনা। তবে এবার সুরাটে দেখা যাচ্ছে ভিন্ন কিছু, জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিল করাটাকে বহু যুবতী খুবই সাপোর্ট করেছে,তাদের পিঠে আঁকা ট্যাটুতে দেখা যাচ্ছে তারই ঝলক। আবার কাউর পিঠে আছে চন্দ্রায়ণ -২ এর দৃশ্য। এর পাশাপাশি, সম্প্রতি বাস্তবায়িত মোটর যানবাহন আইনের সমর্থনে যুবতীরা ট্যাটু।

8fgnuop

প্রসঙ্গত, আজ নবরাত্রির প্রথম দিন। নবরাত্রির (Navratri 2019) প্রথম দিনে মা দুর্গার প্রথম রূপ শৈলপুত্রীর (Shailputri) পুজো করা হয়। বলা হয়, শৈলপুত্রী পর্বতরাজ হিমালয়ের কন্যা। নবরাত্রিতে শৈলপুত্রীর পুজোর বিশেষ গুরুত্ব আছে।মান্যতা আছে, এই পুজোয় মূলাধার চক্র জাগ্রত হয়ে যায়। বলা হয়, শ্রদ্ধার সাথে যে ভক্ত আজকের দিনে পুজো করে সে জীবনে সুখ-সমৃদ্ধি লাভ করে।

অন্যদিকে হায়দ্রাবাদে বজরঙ্গ দল 'গরবা ও ডান্ডিয়া' -র আয়োজন করেছে, তবে তাদের তরফ থেকে জানানো হয়েছে, কোনো অহিন্দু লোক যেন গরবার অনুষ্ঠানে প্রবেশ না করে।সেই বিষয়টিকে নিশ্চিত করার জন্য, অনুষ্ঠানে যারা অংশ নেবে তাদের জন্য আঁধার কার্ড দেখানটিকে অনিবার্য করে দেওয়া হয়েছে। সংগঠনের উদক্তারা জানিয়ে দিয়েছেন, অহিন্দুদের প্রবেশকে নিষিদ্ধ করার জন্যই করা হয়েছে এই পদক্ষেপ। 

Click for more trending news


.