This Article is From Nov 25, 2018

কলেজে তোলাবাজি করলেই ব্যবস্থা, আশ্বাস শিক্ষামন্ত্রীর

কোনও অবস্থায় কলেজে তোলাবাজি বরদাস্ত  করা হবে না। সুনির্দিষ্ট অভিযোগ পেলেই  তদন্ত করে  ব্যবস্থা নেওয়া হবে। বেহালা কলজের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে এভাবেই  প্রতিক্রিয়া দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

কলেজে তোলাবাজি করলেই ব্যবস্থা, আশ্বাস শিক্ষামন্ত্রীর

যদিও কলেজের তরফ থেকে এ  ধরনের কোনও বিষয়ের কথা  স্বীকার করে নেওয়া হয়নি।

কলকাতা:

কোনও অবস্থায় কলেজে তোলাবাজি বরদাস্ত  করা হবে না। সুনির্দিষ্ট অভিযোগ পেলেই  তদন্ত করে  ব্যবস্থা নেওয়া হবে। বেহালা কলজের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে এভাবেই  প্রতিক্রিয়া দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বেহালা কলেজের পড়ুয়াদের একাংশ অভিযোগ উপস্থিতির হার কম থাকা স্বত্বেও টাকা দিলেই পরীক্ষায় বসার ব্যবস্থা  করে দিচ্ছে ছাত্র-সংসদ। এই ঘটনা নিয়ে উত্তেজনা ছড়িয়েছে। যদিও কলেজের তরফ থেকে এ  ধরনের কোনও বিষয়ের কথা  স্বীকার করে নেওয়া হয়নি। আর বেহালা পশ্চিমের দীর্ঘ দিনের বিধায়ক তথা তৃণমূল মহাসচিব পার্থ  চট্টোপাধ্যায়ও বলছেন আমার  কেন্দ্রে এরকম কোনও অভিযোগ কখনও ওঠেনি। কিন্তু যদি কোনও সুনির্দিষ্ট অভিযোগ জমা পড়ে তাহলে তদন্ত করে  ব্যবস্থা নেওয়া হবে। কদিন আগে কলেজের বার্ষিক  উৎসবের জন্য টাকা তোলাকে কেন্দ্র করে  উত্তাল হয়ে ওঠে  সেন্ট পলস কলজে।

কলেজের মাঠে তুমুল মারামারি করে জখম সেন্ট পলসের তিন ছাত্রী

বছরের মাঝামাঝি কলকাতা ও রাজ্যের কয়েকটি কলেজে টাকার বিনিময়ে ছাত্র ভর্তির অভিযোগ ওঠে। সে প্রসঙ্গে কড়া অবস্থান নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজে কলেজে কী ঘটছে তা খতিয়ে দেখতে নিজেই পরিদর্শন করেন তিনি।  দক্ষিণ কলকাতায়   তাঁর বাড়ির কাছে  আশুতোষ কলেজে অতর্কিতে যান মমতা। ভর্তি হতে আসা পড়ুয়া থেকে শুরু করে অভিভাবক ও ছাত্র সংসদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন । স্পষ্ট করে জানিয়েদেন দুর্নীতি প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেবে প্ৰশাসন। 

এছাড়া  দলীয় সভা থেকে একাধিকবার  নিজের ছাত্রাবস্থার কথা উল্লেখ করে তিনি জানিয়ে এসেছেন ভর্তি হতে আসা পড়ুয়াদের সাহায্য করাই সিনিয়রদের কাজ।  কিন্ত সেটা টাকার বিনিময়ে করলে হবে না। করতে হবে পাশে দাঁড়ানোর মানসিকতা  নিয়ে।  আর্থিক ভাবে পিছিয়ে থাকা পড়ুয়ারা যাতে উচ্চ শিক্ষা পান সেটা দেখার   দায়িত্ব সকলের।  

.