Read in English
This Article is From Jun 05, 2018

বিশ্ব পরিবেশ দিবস 2018 লাইভ – ভারতবর্ষের থিম“প্লাস্টিক দূষণ প্রতিরোধ’

বিশ্ব পরিবেশ দিবস 2018 - পরিবেশ কে রক্ষা করার বানী সকলের কাছে পৌছে দিতে ইউনাইটেডনেশন 5ই জুন তারিখ টিকে বিশ্ব পরিবেশ দিবস বলে ঘোষনা করেছেন

Advertisement
অল ইন্ডিয়া

বিশ্ব পরিবেশ দিবস 2018 -এ বছর আয়োজক ভারতবর্ষ

নিউ দিল্লী: গোটা বিশ্বে পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে ইউএন এর কাছে  বিশ্ব পরিবেশ দিবস অর্থাৎ 5ই জুন তারিখ টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।1974 সালে এর প্রচলন হওয়ার পর সারা দেশ থেকেই খুব ভালো সারা পাওয়া যায়, এই মুহুর্তে প্রায় 100 টিরও বেশি দেশে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।এই দিন হল পরিবেশের জন্য সাধারণ মানুষের কিছু করার দিন।

প্রতিবারই বিশ্ব পরিবেশ দিবসের একটি নির্দিষ্ট থিম থাকে যা সমসাময়িক পরিবেশ এর সমস্যা সমাধানের উদ্দেশ্যে ঠিক করা হয়। বিশ্ব পরিবেশ দিবস 2018-র থিম হল ‘প্লাস্টিক দূষন প্রতিরোধ’।

এই থিম প্রত্যেককে তাদের দৈনিন্দিন জীবনে প্লস্টিক ব্যবহার কমানোর বার্তা দেয়, যা আমাদের প্রকৃতি , অরন্য ও আমাদের শরীরের ক্ষতি করে।যদিও প্লাস্টিকের অনেক মূল্যবান ব্যবহার রয়েছে, আমরা একক ব্যবহার বা ডিসপোজেবল প্লাস্টিকের উপর বেশি নির্ভরশীল হয়েছি -এর  গুরুতর পরিবেশগত ফলাফলগুলি জানা সত্ত্বেও।

Advertisement
প্রতিটি বিশ্ব পরিবেশ দিবসের একটি ভিন্ন বিশ্বব্যাপী আয়োজক দেশ থাকে, যেখানে এর আনুষ্ঠানিক উৎসব অনুষ্ঠিত হয়।এই বছর তা ছিল ভারতবর্ষ।আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি অনুষ্ঠানে ভাষণ দেবেন। রাজপথের আইনশৃঙ্খলা রক্ষার  প্রদর্শনীতেও তিনি উপস্থিত থাকবেন।

বিশ্ব পরিবেশ দিবস 2018-র সব লাইভ আপডেট রইল এখানে
Advertisement
Advertisement