This Article is From Sep 28, 2018

World Heart Day 2018: নিজের ও প্রিয়জনের হৃদয়ের গুরুত্ব বুঝুন এই বিশেষ দিনে

World Heart Day 2018: স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের বৃহত্তম একটি দিন এটি। 2018 সালের থিম "আমার হৃদয়, আপনার হৃদয়।"

World Heart Day 2018: নিজের ও প্রিয়জনের হৃদয়ের গুরুত্ব বুঝুন এই বিশেষ দিনে

World Heart Day 2018: এবারের থিম "আমার হৃদয়, আপনার হৃদয়।"

হাইলাইটস

  • বিশ্ব হার্ট দিবস পালিত হয় 29 সেপ্টেম্বর
  • এই বছরের থিম 'আমার হৃদয় আপনার হৃদয়
  • সুস্থ জীবনযাত্রাই সুস্থ হৃদয়ের চাবিকাঠি
নিউ দিল্লি:

স্বাস্থ্যবিষয়ক দিনগুলোর মধ্যে অন্যতম বড় দিন আগামীকাল। বিশ্ব হার্ট দিবস (World Heart Day)। প্রতি বছর, 29 সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস পালিত হয়। স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের বৃহত্তম একটি দিন এটি। 2018 সালের থিম "আমার হৃদয়, আপনার হৃদয়।" এই থিমের মূল কথা হল নিজের হৃদয়ের পাশাপাশি আমাদের আপনজনদের হৃদয়ের স্বাস্থ্য সম্পর্কেও যত্ন নিতে হবে আমাদেরই।

বিশ্ব হার্ট দিবসের তাত্পর্য

এই বছরের ওয়ার্ল্ড হার্ট ডে’র মূল বিষয়ই হল স্বাস্থ্যকর জীবনযাপন। এই দিন নিজের কাছে প্রতিশ্রুতি পালনের দিন। নিজেকে আরও সক্রিয় রাখা, আরও বেশি ব্যায়াম করা, আরও বেশি করে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অঙ্গীকার করুন এই দিনে। নিজের কাছেই কথা দিন যে সিগারেট খাওয়া কমিয়ে দেবেন। স্বাভাবিক প্রক্রিয়ায় হৃদয় সুস্থ রাখাই বিশ্ব হার্ট দিবসের মূল প্রতিপাদ্য। পাশাপাশি নীতিনির্ধারকদের জন্যও এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ। যাতে নানান হৃদরোগ নিয়ে ও তার চিকিৎসা নিয়ে আরও বেশি সচেতন হন সাধারণ মানুষ।

kr138ff8

বিশ্ব হার্ট দিবস স্বাস্থ্যকর লাইফস্টাইল তৈরিতে জোর দেয়

ফটো ক্রেডিট: iStock

বিশ্ব হার্ট দিবস: কীভাবে আপনার হৃদয়ের যত্ন নেবেন

যদি আপনার হৃদরোগের পারিবারিক ইতিহাস থাকে তবে এর অর্থ হল আপনারও হৃদরোগের ঝুঁকি রয়েছে। মদ, ধূমপান, জাঙ্ক ফুড এবং ব্যায়ামের অভাব এই ঝুঁকি আরও বাড়িয়ে তোলে।

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা এবং সুস্থ জীবনযাপন করে আপনি আপনার নিজের হৃদয়ের যত্ন নিতে পারেন। হৃদরোগ থাকা ব্যক্তিদের অবশ্যই নিয়মিতভাবে রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা যাচাই করা উচিৎ।

tcoqhh0g

বাদাম হৃদয়ের স্বাস্থ্যের জন্য ভাল

ফটো ক্রেডিট: iStock

হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের তাদের খাবারের অংশের পরিমাণ নিয়ে সচেতন হতে হবে। খাদ্যের মধ্যে আরও বেশি সবজি এবং ফল অন্তর্ভুক্ত করা উচিত। গম, বার্লি, বাদামী ভাত এবং সম্পূর্ণ শস্য হার্টের পক্ষে ভালো। আপনার হৃদয়ের যত্ন নেওয়ার জন্য এমন খাবার খেতে হবে যাতে স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাটের উচ্চ মাত্রা রয়েছে। বাদাম এবং বীজ, অ্যাভোকাডো এবং জলপাই তেল হৃদয়ের স্বাস্থ্যের জন্য ভালো। ভাজা এবং জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

এই ওয়ার্ল্ড হার্ট ডে’তে, আপনার জন্য এবং আপনার চারপাশে প্রত্যেকের জন্য একটি সুস্থ হৃদয় গড়ে তোলার অঙ্গীকার নিন!

.