Read in English
This Article is From Jul 14, 2018

ব্রিটেনের রানিকে হাঁটায় পিছনে ফেলে ফের বিতর্কে ট্রাম্প

শুক্রবারের প্রতিবাদ মিছিল ও বিভিন্ন ব্যঙ্গাত্মক পদক্ষেপকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েই রানির সঙ্গে ট্রাম্পের করা সাক্ষাতটি এখন গোটা দেশের মুখরোচক আলোচনার বিষয়ের মধ্যে একটি

Advertisement
ওয়ার্ল্ড (c) 2018 The Washington Post

Donald Trump and Queen Elizabeth II met as part of his controversial working visit to Britain (AFP)

লন্ডন:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে রঙ্গমঞ্চের পিছনের দিকে ঠেলে দেওয়া খুব একটা মুখের কথা নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ঠিক সেটাই করে দেখালেন।

তাঁর বিতর্কিত ব্রিটেন সফরের মধ্যেই রানির সঙ্গে দেখা করেন ডোনাল্ড ট্রাম্প। উইন্ডসর ক্যাসলে তাঁর জন্য একদিকে যখন রেড কার্পেট পাতা হচ্ছে, ঠিক তখনই অপরদিকে, লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন 'স্টপ ট্রাম্প' মিছিলে। এর কয়েক ঘন্টা আগেই, হাউজ অব পার্লামেন্টের পাশে বাতাস দিয়ে উড়ে গিয়েছিল এক বেলুন, যেখানে ট্রাম্পকে বর্ণনা করা হয়েছিল কমলা রঙের এক বড়ো শিশুর সঙ্গে।
 

শুক্রবারের প্রতিবাদ মিছিল ও বিভিন্ন ব্যঙ্গাত্মক পদক্ষেপকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েই রানির সঙ্গে ট্রাম্পের করা সাক্ষাতটি এখন গোটা দেশের মুখরোচক আলোচনার বিষয়ের মধ্যে একটি।

ডোনাল্ড ট্রাম্প আর বিতর্ক- এই দুইয়ের সহাবস্থান যেন চিরকালের। সেই মুকুটেই আরেকটি পালক যোগ করল তাঁর এই ব্রিটেন সফর। আরও ভালো করে বলতে গেলে বলতে হয়, স্রেফ হেঁটেই বিতর্কে জড়িয়ে গেলেন তিনি।  সোশ্যাল মিডিয়াতে ট্রাম্প এবং রানির হাঁটার যে ফুটেজ এসেছে, তাকে 'অত্যন্ত অস্বস্তিকর' এবং 'অসুবিধাজনক' বলে বর্ণনা করা হয় সোশ্যাল মিডিয়ায়। তাঁদের হাঁটাটির ওই ফুটেজই এখন সবার কড়া নজরে। ক্যাসল গ্রাউন্ডে দুজনের হাঁটার সময় ট্রাম্প রানি এলিজাবেথকে প্রায়ই গতিতে পিছনে ফেলে দিচ্ছিলেন। এক সময় তাঁকে পিছনেই রেখে তিনি হাঁটতে আরম্ভ করেন।

গোটা ব্রিটেনের জনগণ এই ঘটনায় সঙ্গে সঙ্গে পক্ষ নিয়ে নেয় রানির। এই বছর যিনি  92'তে পা রাখলেন। অত্যন্ত বিরক্ত এক নেটিজেন প্রশ্ন করে, "ডোনাল্ড ট্রাম্প কি এইমাত্র আমাদের রানিকে টপকে হেঁটে গেলেন"?! আরেকজন লেখেন, ট্রাম্পের সাহস কী করে হয় রানিকে পিছনে ফেলে হেঁটে বেরিয়ে যাওয়ার!



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement
Advertisement