This Article is From Oct 23, 2018

সমুদ্রের উপর তৈরি বিশ্বের সবচেয়ে বড় সেতুর উদ্বোধন হতে চলেছে

টানা  ন’বছরের পরিশ্রম এবং কুড়ি মার্কিন ডলার খরচের  পর অবশেষে  জনসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে সমুদ্রের উপর তৈরি বিশ্বের সবচেয়ে বড় সেতু।

সমুদ্রের উপর তৈরি বিশ্বের সবচেয়ে বড় সেতুর উদ্বোধন হতে চলেছে

55 কিলোমিটার  লম্বা এই সেতুর উদ্বোধন হওয়ার  কথা  ছিল 2016 সালে।. (এএফপি )

হাইলাইটস

  • সমুদ্রের উপর তৈরি বিশ্বের সবচেয়ে বড় সেতু
  • 55 কিলোমিটার লম্বা এই সেতুর উদ্বোধন হওয়ার কথা ছিল 2016 সালে
  • ওই এলাকার 11 টি শহরের 68 মিলিয়ন মানুষের কাছেও গুরুত্বপূর্ণ এই সেতু
হংকং:

টানা ন'বছরের পরিশ্রম এবং কুড়ি মার্কিন ডলার খরচের পর অবশেষে জনসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে সমুদ্রের উপর তৈরি বিশ্বের সবচেয়ে বড় সেতু। হংকংয়ের ম্যাকাও-র সঙ্গে চিনের জুহাই শহরকে জুড়বে এই সেতু। চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন বলে খবর। সিএনএন সোমবার জানিয়েছে উদ্বোধন হয়ে যাওয়ার পর বুধবার থেকেই সেতুটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

aq78f4co

55 কিলোমিটার লম্বা এই সেতুর উদ্বোধন হওয়ার কথা ছিল 2016 সালে। কিন্ত বার বার দিন পিছিয়েছে । দক্ষিণ চিনের উপকূলবর্তী এলাকায় যাতায়াত ব্যবস্থা ভাল করার ক্ষেত্রে এই সেতুর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ওই এলাকার 11 টি শহরের 68 মিলিয়ন মানুষের কাছেও এই সেতু অর্থবহ ভূমিকা নিতে চলেছে।

যাতায়াতের সময় কমানোর ক্ষেত্রেও এই সেতু  খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। এখন এক শহর থেকে ন আরেক শহরে যেতে তিন ঘণ্টা লাগে। তখন মাত্র আধঘণ্টা লাগবে। তবে হংকংয়ের যে সমস্ত নাগরিকের নিজেদের গাড়ি আছে  তাঁরা বিশেষ অনুমতি ছাড়া  সেতু ব্যবহার  করতে পারবেন না।

হংকং বন্দরে নিজেদের গাড়ি রেখে বাস বা স্পেশাল শার্টেলে উঠে সেতু পার হতে হবে। বাসের ভাড়া আট থেকে দশ মার্কিন ডলার। দিনের কোন সময়ে যাত্রা হচ্ছে তার উপর নির্ভর করবে ভাড়া।             

 

 

.