This Article is From Mar 10, 2019

অঙ্ক কষে, বোর্ড গেম খেলে বেঁচে আছেন পৃথিবীর প্রাচীনতম ব্যক্তি, বয়স ১১৬

কানে তানাকার (Kane Tanaka) জন্ম ১৯০৩ সালের ২ জানুয়ারি। গিনেস রেকর্ড অনুযায়ী ওই বছরই প্রথম বিমান আবিষ্কার করেন রাইট ভাইয়েরা (Wright brothers)।

অঙ্ক কষে, বোর্ড গেম খেলে বেঁচে আছেন পৃথিবীর প্রাচীনতম ব্যক্তি, বয়স ১১৬

তানাকা সাধারণত প্রতিদিন ভোর ৬ টায় ওঠেন এবং সারা বিকেল ধরে গণিত নিয়ে পড়াশোনা করেন এবং ক্যালিওগ্রাফি অনুশীলন করেন

হাইলাইটস

  • ১৯০৩ সালের ২ জানুয়ারি জন্ম কানে তানাকার
  • এখনও অঙ্ক কষতে, ক্যালিগ্রাফি করতে ভালোবাসেন তিনি
  • ওথেলো বোর্ড গেম খেলতে দারুণ ভালোবাসেন কানে তানাকা
টোকিও:

বিশ্বের সব থেকে বয়স্ক ব্যক্তি এখনও দিব্যি সময় কাটাচ্ছেন বোর্ড গেম খেলে। শনিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস জানিয়েছে, পৃথিবীর সব থেকে বয়স্ক ব্যক্তির বয়স এখন ১১৬ বছর। জাপানী এই মহিলা (116-year-old Japanese woman) এখনও দুপুরে নিয়ম করে অঙ্ক কষতে বসেন এবং সারা বিকেল জুড়ে বোর্ড গেম খেলেন। কানে তানাকার (Kane Tanaka) জন্ম ১৯০৩ সালের ২ জানুয়ারি। গিনেস রেকর্ড অনুযায়ী ওই বছরই প্রথম বিমান আবিষ্কার করেন রাইট ভাইয়েরা (Wright brothers)। 

স্কুলে লিঙ্গসাম্য পড়ানো হচ্ছে বলেই বাড়ছে গার্হস্থ্য হিংসা; বলছেন খোদ মন্ত্রী

তানাকাকে বিশ্বের প্রাচীনতম ব্যক্তির এই স্বীকৃতি দেওয়া হয় একটি নার্সিং হোমে। পশ্চিম জাপানের ফুকুওকা শহরে এই নার্সিং হোমেই থাকেন তিনি। তাঁকে বিশেষ সম্মান প্রদান করেন মেয়র সোইচিরো তাকাশিমা এবং অন্যান্য মানুষরাও তাঁকে শুভেচ্ছা জানান। এত দীর্ঘ জীবনের সবচেয়ে সুখী মুহূর্ত কোনটি জানতে চাওয়া হলে তিনি উত্তরে বলেন, ‘এখন।'

১৯২২ সালে তিনি হিডেও তানাকাকে বিয়ে করেন। তাঁদের চার সন্তান। পঞ্চম সন্তানকে তাঁরা দত্তক নেন। তানাকা সাধারণত প্রতিদিন ভোর ৬ টায় ওঠেন এবং সারা বিকেল ধরে গণিত নিয়ে পড়াশোনা করেন এবং ক্যালিওগ্রাফি অনুশীলন করেন। 

আইনস্টাইনের হাতে লেখা ১১০ টি পাণ্ডুলিপির প্রদর্শন, অমীমাংসিত সমীকরণ কি মিলবে এবার?

গিনেসে বলা হয়েছে, “কানের অবসর কাটানোর অন্যতম প্রিয় চিত্তাকর্ষক খেলা হল ওথেলো গেম এবং তিনি এই ক্লাসিক বোর্ড গেমে একজন বিশেষজ্ঞ, প্রায়ই ওই ঘরের সব কর্মীদের হারিয়ে দেন।"

জাপানের পৃথিবীর সর্বোচ্চ বয়সের মানুষরা থাকেন। এদের মধ্যে জিরোয়েমেন কিমুরা দিলেন সবথেকে দীর্ঘকাল বেঁচে থাকা মানুষ, তিনি ২০১৩ সালের জুন মাসে ১১৬ তম জন্মদিনের পরেই মারা যান। ফ্রান্সের জেন লুইস ক্যালমেন্ট সর্বকালের সবচেয়ে বেশি বছর বাঁচা মানুষ ছিলেন ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে তিনি মারা যান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.