This Article is From Oct 22, 2018

মানুষের চুলর প্রস্থের থেকেও ছোট বিশ্বের ক্ষুদ্রতম বিজ্ঞাপন

নেদারল্যান্ডের একটি কোম্পানি বিশ্বের ক্ষুদ্রতম বিজ্ঞাপন বানিয়ে বিশ্বরেকর্ড গড়ল। এতটাই ছোট যে খালি চোখে তা দেখা যাবে না।

মানুষের চুলর প্রস্থের থেকেও ছোট বিশ্বের ক্ষুদ্রতম বিজ্ঞাপন

এএসএমএল-এর তৈরি করা পৃথিবীর ক্ষুদ্রতম বিজ্ঞাপন

নেদারল্যান্ডের একটি কোম্পানি বিশ্বের ক্ষুদ্রতম বিজ্ঞাপন বানিয়ে বিশ্বরেকর্ড গড়ল। এতটাই ছোট যে খালি চোখে তা দেখা যাবে না। এএসএমএল নামে ভেলদোভেনের একটি চিপ মেশিন কোম্পানি এই বিজ্ঞাপনটি বানিয়েছে, যার প্রস্থ ২২.৩৭ মাইক্রোমিটার বাই ৭.৭৬ মাইক্রোমিটার। এটি মোট ২৮ মাইক্রোমিটার জায়গা অধিগ্রহণ করছে। ইউপিআই-এর রিপোর্টে প্রকাশ, সাধারণত মানুষের চুল ৭৫ মাইক্রোমিটার চওড়া হয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, এএসএমএল এই বিজ্ঞাপনটি তৈরি করেছে। তাদের উদ্দেশ্য টেক স্টুডেন্টদের মার্কেটিংয়ের কাজে ব্যবহারের উদ্দেশ্যে সচেতনতার ক্যাম্পেনের প্রচারে এই বিজ্ঞাপনটি বানিয়েছে।

বিজ্ঞাপনটি প্রিন্ট করা হয়েছে ৩০০ এমএম সি‌লিকন ওয়াফার এবং ইউভি আলোর সাহায্যে। এতে লেখা রয়েছে: ‘‘সত্যিকারের ছোট হতে গেলে আপনাকে বড় করে ভাবতে হবে। বিগ#স্মলেস্ট_অ্যাড এএসএমএল।''

এ সম্পর্কে বিস্তারিত জানতে নীচের ভিডিওটি দেখুন:

এর আগে ক্ষুদ্রতম বিজ্ঞাপনের রেকর্ড ছিল ৭৩৫ মাইক্রোমিটার, যা একটি তিলের দানার উপরে প্রিন্টেড ছিল। সেটা ছিল ফাস্ট ফুডের চেন আর্বিজ-এর। এটা সেই রেকর্ড ভেঙে দিয়েছে।

Click for more trending news


.