This Article is From Nov 10, 2018

"ট্রাম্পকে কখনও ক্ষমা করব না" স্মৃতিকথায় লিখেছেন মিশেল ওবামা

কুখ্যাত "অ্যাক্সেস হলিউড" টেপ এবং 2016 সালের প্রতিপক্ষ হিলারি ক্লিনটনের সঙ্গে বিতর্কের সময় ট্রাম্পের কুরুচিকর মন্তব্য নিয়েও কড়া সমালোচনা করেছেন মিশেল ওবামা

13 নভেম্বর প্রকাশিত হবে মিশেল ওবামার লেখা বই (ফাইল)

হাইলাইটস

  • 'বিকামিং' নামেই স্মৃতিকথা লিখেছেন মিশেল ওবামা
  • ট্রাম্প বারাক ওবামাকে 'জেনোফোবিক' বলেছেন, এ ক্ষমা করতে পারবেন না তিনি
  • 13 নভেম্বর থেকে দশটি শহরে বই সফর করবেন মিশেল ওবামা
ওয়াশিংটন:

নিজের স্মৃতিকথাতে, প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা তাঁর স্বামী বারাক ওবামার বিরুদ্ধে "জন্মসংক্রান্ত" ষড়যন্ত্রের তত্ত্ব ছড়িয়ে দেওয়ার জন্য রাষ্ট্রপতি ট্রাম্পকে দোষারোপ করেছেন। নিজের স্মৃতিকথা "বিকামিং"-এর উদ্ধৃত অংশগুলিতে মিশেল ওবামা বলেছেন যে ট্রাম্প দাবি করেছিলেন যে, তাঁর স্বামী বারাক ওবামা "জেনোফোবিক", ওবামা নাকি আসলে আমেরিকায় জন্মগ্রহণ করেননি। এই শব্দটি ব্যবহার করার জন্য ট্রাম্পকে কখনো "ক্ষমা করবেন না" তিনি।

প্রাক্তন ফার্স্ট লেডি লিখেছিলেন, "পুরো ব্যাপারটিই ছিল উদ্ভট এবং নীচু অর্থবাহী, যার মধ্যে অন্তর্নিহিত ছিল জাতিবিদ্বেষ এবং জেনোফোবিয়া।"

"কিন্তু এটি বিপজ্জনক ছিল, ইচ্ছাকৃতভাবে বিদ্বেষ এবং হিংসা জাগিয়ে তোলা হয়েছিল। কী হত যদি মানসিক ভারসাম্যহীন কেউ বন্দুক নিয়ে ওয়াশিংটনে চলে যেত? যদি কোনও ব্যক্তি আমাদের মেয়েদের টার্গেট করত? ডোনাল্ড ট্রাম্প জোর গলায় আমাদের পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছিলেন এবং এই জন্য আমি তাঁকে ক্ষমা করব না” বলেন মিশেল।

13 নভেম্বরে প্রকাশ পাবে তাঁর লেখা এই বইটি। শিকাগোতে তাঁর জীবনের প্রথম দিকের সময় থেকে শুরু করে একজন ফার্স্ট লেডি হয়ে ওঠার সফর রয়েছে এই বইতে। এবং 2016 সালে ট্রাম্পের নির্বাচনে জয়ের পর তাঁর মানসিক ভাবে ভেঙে পড়া এবং অবিশ্বাসের অনুভূতির খসড়াও রয়েছে এই লেখায়।

গত বছর হোয়াইট হাউস ছাড়ার পর থেকেই মিশেল ওবামা বেশিরভাগ সময়েই বর্তমান রাষ্ট্রপতি ট্রাম্পের সরাসরি সমালোচনা করে এসেছেন। বইটিতে অন্যান্য সমালোচনার মধ্যে বড় অংশ জুড়ে রয়েছে মহিলাদের নিয়ে ট্রাম্পের অশ্লীল বক্তব্য। কুখ্যাত "অ্যাক্সেস হলিউড" টেপ এবং 2016 সালের প্রতিপক্ষ হিলারি ক্লিনটনের সঙ্গে বিতর্কের সময় ট্রাম্পের কুরুচিকর মন্তব্য নিয়েও কড়া সমালোচনা করেছেন মিশেল ওবামা।

মিশেল ওবামা 10-শহরের একটি বই সফর শুরু করতে চলেছেন, যা 13 নভেম্বর শিকাগোতে তাঁর নিজের শহর থেকেই শুরু হবে।

.