हिंदी में पढ़ें Read in English
This Article is From Mar 08, 2020

ডেবিট কার্ডের সাহায্যে এটিএম থেকে তোলা যাবে টাকা, গভীর রাতে টুইট ইয়েস ব্যাঙ্কের

ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরকে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। গত দু'দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করার পর অবশেষে গ্রেফতার করা হল।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • ইয়েস ব্যাঙ্ক থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে নিষেধাজ্ঞা জারি রয়েছে
  • উদ্বিগ্ন গ্রাহকদের বহু এটিএমে লাইন দিতে দেখা গিয়েছে গত দু’দিন ধরে
  • যদিও অধিকাংশ এটিএমই কাজ করছে না

সঙ্কটাপন্ন ইয়েস ব্যাঙ্কের (Yes Bank) গ্রাহকদের জন্য স্বস্তির খবর। ইয়েস ব্যাঙ্কের নিজস্ব এটিএম ও অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকেও টাকা তুলতে পারবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা। শনিবার রাতে এক টুইটে একথা জানিয়েছেন ইয়েস ব্যাঙ্ক কর্তৃপক্ষ। টুইটে জানানো হয়, ‘‘এবার আপনারা আপনাদের ইয়েস ব্যাঙ্কে ইয়েস ব্যাঙ্ক ডেবিট কার্ড বা অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করে টাকা তুলতে পারবেন। আপনাদের ধৈর্যের জন্য ধন্যবাদ।'' ওই টুইটে ট্যাগ করা হয় আরবিআই ও অর্থ মন্ত্রককে। বড়সড় আর্থিক সঙ্কটের মুখে দেশের চতুর্থ বেসরকারি ব্যাঙ্ক ইয়েস ব্যাঙ্ক। বৃহস্পতিবার থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশে লাগু হয়েছে একাধিক বিধিনিষেধ।

জালিয়াতির অভিযোগে গ্রেফতার ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুর

মূলধন সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাঙ্ক থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে বৃহস্পতিবারই নিষেধাজ্ঞা জারি করে ভারতের শীর্ষ ব্যাঙ্ক। ২০২০ এর ৩ এপ্রিল পর্যন্ত এই নয়া নিয়ম লাগু থাকবে বলে জানায় আরবিআই। নয়া ওই ঘোষণার পর ইয়েস ব্যাঙ্কের শেয়ার বাজারে ধস নামে, ৮৫ শতাংশ কমে যায় তাদের শেয়ারের দাম।

Advertisement

ইয়েস ব্যাংকের শেয়ার কিনতে চায় এসবিআই, সোমবারের মধ্যে করতে হবে আবেদন

এদিকে ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরকে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। ব্যাঙ্ক কেলেঙ্কারির অভিযোগে গত দু'দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করার পর অবশেষে গ্রেফতার করল কেন্দ্রীয় সংস্থা। শনিবার রানা কাপুরকে মুম্বইয়ে ইডির দফতরে নিয়ে যাওয়া হয়। তার আগে মুম্বইয়ের সমুদ্র মহল রেসিডেন্সিয়াল টাওয়ারে তল্লাশি চালায় ইডি। এরপর তাঁর বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের করা হয়।

ইয়েস ব্যাঙ্কের আর্থিক অবস্থার শোচনীয় পরিস্থিতি দেখে আসরে নেমেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান রজনীশ কুমার শনিবার জানান, ইয়েস ব্যাঙ্কের পুনর্গঠন পরিকল্পনায় আরবিআইয়ের পাশে থেকে ওই ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনে নিতে চান তাঁরা। এই বিষয়ে এসবিআই আগামী সোমবারের মধ্যে আরবিআইয়ের কাছে আবেদন করবে।

Advertisement

ইয়েস ব্যাঙ্কের গ্রাহকরা বড় সমস্যায় পড়েছেন এটিএম থেকে টাকা তুলতে না পেরে। ইন্টারনেট ব্যাঙ্কিংয়েও সমস্যা হচ্ছে। হোলির মতো বড় উৎসবের আগে ঋণ মেটাতে বা বেতন দিতে ইয়েস ব্যাঙ্কের অ্যাকাউন্ট ব্যবহারে সমস্যা হওয়ায় আতান্তরে পড়তে হয়েছে তাঁদের। এই পরিস্থিতিতে এটিএম থেকে টাকা তুলতে পারার ঘোষণায় তাঁকা খানিকটা হলেও স্বস্তি পাবেন। 

Advertisement