This Article is From Mar 14, 2020

উঠছে নিষেধাজ্ঞা, "৩ দিনের মধ্যে" ইয়েস ব্যাংক থেকে আগের মতো টাকা তোলা যাবে

Yes Bank: ইয়েস ব্যাংকের গ্রাহকদের ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকিং অ্যাক্সেসে অসুবিধা হচ্ছে, তাঁদের ভরসা এখন এটিএম এবং ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন

Yes Bank Withdrawal Limit: চলতি মাসের গোড়ার দিকে ইয়েস ব্যাংক থেকে টাকা তোলার পরিমাণ ৫০ হাজার টাকা করে আরবিআই

হাইলাইটস

  • আগামী ৩ দিনের মধ্যেই ইয়েস ব্যাংক থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে
  • আশ্বাস দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া
  • ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না, এর আগে এই নির্দেশ জারি করে আরবিআই
নয়া দিল্লি:

ইয়েস ব্যাংকের গ্রাহকদের জন্যে সুখবর, সরকার জানিয়েছে যে, আগামী ৩ দিনের মধ্যেই ব্যাংক থেকে টাকা তোলা সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে। অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না, তুলে নেওয়া হবে এই নিষেধাজ্ঞা, এমন আশ্বাসও এসেছে সরকারি তরফে। ঋণের ভারে ধুঁকতে থাকা ইয়েস ব্যাংকটিকে ঘুরে দাঁড়াতে সাহায্য করছে সরকার, এর জন্যে নির্দিষ্ট কিছু পরিকল্পনাও রয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI)। চলতি মাসের শুরুর দিকে মূলধন সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক (Yes Bank) থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে নিষেধাজ্ঞা (Yes Bank Withdrawal Limit) জারি করে আরবিআই। সেই সময়েই পৃথক এক বিজ্ঞপ্তিতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানায়, ব্যাংকের পরিচালন সংস্থাকেও আগামী ৩০ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। আপাতত ইয়েস ব্যাংকের প্রশাসক হিসাবে নিযুক্ত করা হয়েছে প্রাক্তন এসবিআই সিএফও প্রশান্ত কুমারকে।

তবে ইয়েস ব্যাংক থেকে টাকা তোলায় নিষেধাজ্ঞা জারির পর সমস্যায় পড়েন সেখানকার অসংখ্য গ্রাহক। এখনও পর্যন্ত ইয়েস ব্যাংকের গ্রাহকদের ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকিং অ্যাক্সেসে অসুবিধা হচ্ছে, তাঁদের ভরসা এখন এটিএম এবং ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন। 

আদালতে ভেঙে পড়লেন ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা, দুর্নীতির অভিযোগে চার্জ গঠন সিবিআইয়ের

তবে খুব তাড়াতাড়ি ইয়েস ব্যাংক থেকে টাকা তোলার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে আশ্বস্ত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকও। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান জানান, আগামী তিন দিনের মধ্যে টাকা তোলার উপর নিয়ন্ত্রণ তুলে নেওয়া হবে।

ইয়েস ব্যাংক সঙ্কটে এসবিআইয়ের অধিগ্রহণ সিদ্ধান্ত পরিকল্পনাহীন: পি চিদাম্বরম

শুক্রবারই এক সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান,"ইয়েস ব্যাংকের ৪৯ শতাংশ শেয়ার কিনে নেবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া । তিন বছর পর্যন্ত স্টেট ব্যাংক তার অংশীদারিত্ব ২৬ শতাংশর নীচে নামাতে পারবে না। এছাড়াও বেসরকারি লগ্নিকারীদের সঙ্গেও কথা চলছে"। এরপরেই ১ হাজার কোটি টাকা করে ইয়েস ব্যাংকে লগ্নির ঘোষণা করে এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। পাশাপাশি অ্যাক্সিস ব্যাঙ্ক ৬০০ কোটি, কোটাক মাহিন্দ্রা ৫০০ কোটি লগ্নির ঘোষণা করে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, বেসরকারি সংস্থাগুলিকে তাদের পুঁজির ৭৫% তিন বছর ইয়েস ব্যাঙ্কে রাখতেই হবে।

.