தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Mar 09, 2020

ইয়েস ব্যাঙ্ক সঙ্কট! রাণা কাপুরের মেয়ে ও স্ত্রীয়ের বিরুদ্ধে সিবিআইয়ের মামলা

ঘুষ দেওয়ার অভিযোগে ইয়েস ব্যাঙ্ক কর্ণধার রাণা কাপুরের স্ত্রী ও মেয়ের বিরুদ্ধে অভিজগ দায়ের করল সিবিআই।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

লন্ডন উড়ে যাওয়ার মুহূর্তে মুম্বই বিমানবন্দরে আটক করা হয় রাণা কাপুরের মেয়ে রোশনি কাপুরকে।

নয়া দিল্লি:

ঘুষ দেওয়ার অভিযোগে ইয়েস ব্যাঙ্ক কর্ণধার (Yes Bank CEO) রাণা কাপুরের স্ত্রী ও মেয়ের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই (CBI)। রবিবার মধ্যরাতে লন্ডন উড়ে যাওয়ার মুহূর্তে ইয়েস ব্যাঙ্ক কর্ণধারের মেয়েকে (Roshni Kapoor) আটক করা হয়েছিল মুম্বই বিমানবন্দরে। দুর্নীতির জেরে তৈরি হওয়া ইয়েস ব্যাঙ্ক সঙ্কটের তদন্তে এই আটক বলে খবর। রোশনি কাপুর ও তাঁর পরিবারের অন্যদের বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিশের জেরে এই আটক বলে জানিয়েছিল বিমানবন্দরের ইমিগ্রেসন বিভাগ। এদিকে রবিবার মুম্বইয়ের একটি আদালত রাণা কাপুরকে (Rana Kapoor) ১১ মার্চ অবধি ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে। তাঁর বিরুদ্ধেও মামলা দায়ের করেছে কেন্দ্রীয় ওই তদন্তকারী সংস্থা। রোশনি কাপুর ও রাণা কাপুরকে রবিবার ও সোমবার মিলিয়ে দীর্ঘক্ষণ জেরা করে সিবিআই। ইডি এবং সিবিআই যৌথভাবে রাণা কাপুরের বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের অভিযোগ দায়ের করেছে। কীসের ভিত্তিতে ৬০০ কোটির লোন, নিজের মেয়েদের সংস্থাকে পাইয়ে দিতে সুপারিশ করেছিল রাণা কাপুর, তা খতিয়ে দেখবে ইডি (ED)।

দেশে করোনা আক্রান্ত ৪৩, কেরলে আক্রান্ত ৩ বছরের শিশু, জম্মু-কাশ্মীরে ১ মহিলা

ইয়েস ব্যাঙ্কের কর্ণধার রাণা কাপুরের তিন মেয়ের নাম রোশনি, রাখি কাপুর ট্যান্ডন আর রাধা কাপুর। তাঁদের সংস্থার নাম ডিওআইটি। এমনকি, দিবান হাউজিংয়ের ৩৭০০ কোটি টাকার ডিবেঞ্চার কেনার পিছনে কী উদ্দেশ্য ছিল ইয়েস ব্যাঙ্কের, তাও খতিয়ে দেখা হবে। 

আদালতে ভেঙে পড়লেন ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা, দুর্নীতির অভিযোগে চার্জ গঠন সিবিআইয়ের

ইডি'র প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, আর্থিক নয়ছয়ের পরিমাণ প্রায় ৪,৩০০ কোটি টাকা। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন রাণা কাপুর। তাঁর আইনজীবী জৈন শ্রফ আদালতে দাবি করেছে, রিজার্ভ ব্যাঙ্কের মোরাটোরিয়ামের জেরে ৫০ হাজারের বেশি নগদ তুলতে পারবেন না গ্রাহকরা। এই বিধিনিষেধের ফলে গ্রাহক অসন্তোষ তৈরি হয়েছে। আর তা ঢাকতে রাণা কাপুরকে বলির পাঁঠা করা হয়েছে।এদিকে ইয়েস ব্যাঙ্ককে দেউলিয়ার হাত থেকে বাঁচাতে উদ্যোগ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক, এসবিআই ও কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। ওই ব্যাঙ্কের ৪৯% শেয়ার কিনে অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে এসবিআই। অন্যদিকে আগামী ৩ এপ্রিল পর্যন্ত মোরাটরিয়াম ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ৫০ হাজারের বেশি এককালীন নগদ তোলার ক্ষেত্রে জারি হয়েছে এই নিষেধাজ্ঞা। 

Advertisement
Advertisement