This Article is From Mar 09, 2020

আদালতে ভেঙে পড়লেন ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা, দুর্নীতির অভিযোগে চার্জ গঠন সিবিআইয়ের

Yes Bank crisis: সিবিআই এবং ইডি তাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছে যে দেওয়ান হাউসিং ফিনান্স লিমিটেডের সঙ্গে বেআইনি আর্থিক লেনদেন করেছেন তিনি

Yes Bank: রবিবার সকালেই গ্রেফতার করা হয় ওই ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরকে

হাইলাইটস

  • রবিবারই রানা কাপুরকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট
  • দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করে সিবিআই
  • তাঁকে "বলির পাঁঠা" করা হচ্ছে, আদালতে বলেন রানার আইনজাবী
নয়া দিল্লি:

আদালতের সামনে সওয়াল-জবাব চলাকালীন কান্নায় ভেঙে পড়তে দেখা গেল ইয়েস ব্যাংকের (Yes Bank) প্রতিষ্ঠাতা রানা কাপুরকে। অর্থ তছরুপের অভিযোগে তাঁকে (Rana Kapoor) গ্রেফতার করার পর রবিবার তাঁকে হাজির করা হয় মুম্বইয়ের আদালতে। আগামী বুধবার পর্যন্ত ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন নির্দেশককে ইডি হেফাজতে পাঠায় আদালত। সিবিআই (CBI) এবং ইডি (ED) তাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছে যে দেওয়ান হাউসিং ফিনান্স লিমিটেডের সঙ্গে বেআইনি আর্থিক লেনদেন করেছেন তিনি। দুর্নীতির অভিযোগে (Yes Bank Crisis) রানা কাপুরের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেছে সিবিআই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা রানা কাপুরকে টানা কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করার পরে তাঁকে গ্রেফতার করা হয়। তার আগে দিল্লি ও মুম্বই নিবাসী তাঁর মেয়েদের বাসস্থানেও তল্লাশি চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপর তাঁকে মুম্বইয়ের একটি আদালতে হাজির করা হলে কান্নায় ভেঙে পড়েন বছর বাষট্টির ওই ব্যবসায়ী।

ইডির আইনজীবী সুনীল গনজালভেস জানান, তাঁর বিরুদ্ধে মোট ৪,৩০০ কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে, এবং রানা কাপুর তদন্তে সহযোগিতা করতে অস্বীকার করছেন বলেও আদালতে সওয়াল করা হয় ইডির তরফে।

যদিও রানা কাপুর তদন্তে অসহযোগিতা করার বিষয়টি অস্বীকার করেছেন। "আমি ওঁদের সঙ্গে সহযোগিতা করতে চাই", কাঁদতে কাঁদতে আদালতকে বলেন তিনি। "আমি ওঁদের সঙ্গে সহযোগিতা করতেই চাই। দিন ও রাত চোখের পাতা এক না-করা সত্ত্বেও ওঁদের তদন্তে সাহায্য করতে রাজি আছি আমি", বলেন ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা।

এদিকে রানা কাপুরের আইনজীবী জৈন শরফ আদালতে বলেন, রিজার্ভ ব্যাঙ্কের তরফে ইয়েস ব্যাংকের অ্যাকাউন্টে টাকা তোলা এবং অন্যান্য যে সমস্ত নিয়ম জারি করা হয়েছে, তার ফলে জনমানসে তীব্র ক্ষোভ দেখা গিয়েছে, এই পরিস্থিতিতে তাঁর মক্কেলকে “বলির পাঁঠা” করা হচ্ছে।

n1l7lnu8

ইয়েস ব্যাংক থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে নিষেধাজ্ঞা জারি করে, জানায় আরবিআই 

শুক্রবারF কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান যে ইয়েস ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের বিরুদ্ধে বেশ কিছু অনৈতিক কাজকর্মের অভিযোগ মিলেছে । তারপরেই ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরের বিরুদ্ধে অর্থ পাচার করার অভিযোগ দায়ের করা হয়। চিরুণী তল্লাশি চালানো হয় তাঁর বাসভবনেও। পরে গ্রেফতার করা হয় তাঁকে।

বৃহস্পতিবারই আরবিআই পৃথক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংকের পরিচালন সংস্থাকেও আগামী ৩০ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। আপাতত ইয়েস ব্যাংকের প্রশাসক হিসাবে নিযুক্ত করা হয়েছে প্রাক্তন এসবিআই সিএফও প্রশান্ত কুমারকে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই কথাও জানানো হয় যে, খুব তাড়াতাড়ি ইয়েস ব্যাংককে পুনরুজ্জীবিত করার দায়িত্বে পদক্ষেপ করবে তারা। এদিকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও জানায়, ইয়েস ব্যাংকের ৪৯ শতাংশ শেয়ার কিনতে তহবিল বিনিয়োগ করবে তারাও।

.