This Article is From Jun 21, 2019

মাই লাইফ, মাই মিশন; আত্মজীবনীতে ঠিক কী কী লিখছেন যোগগুরু রামদেব?

“এখনি এই বইয়ের আগাম বুকিং করতে ভুলবেন না যেন” জানিয়েছেন যোগগুরু।

মাই লাইফ, মাই মিশন; আত্মজীবনীতে ঠিক কী কী লিখছেন যোগগুরু রামদেব?
নিউ দিল্লি:

যোগগুরু বাবা রামদেবের (Baba Ramdev) জীবনের বিভিন্ন ওঠাপড়ার কথা জানা যাবে তাঁরই লেখা আত্মজীবনীতে (autobiography)। রামদেবের জীবনের বিভিন্ন কথা, ছোটবেলা থেকে কত কষ্ট করে তিনি বড় হয়েছেন, পরবর্তীতে কিভাবে তিনি জীবনের পথে এক একটি মাইলস্টোন পেরিয়েছেন, প্রতিকূলতার বিরুদ্ধে জয়লাভ করেছেন, সবই তাঁর অসংখ্য অনুরাগীর সামনে আসতে চলেছে আত্মজীবনী “মাই লাইফ,মাই মিশন” ("My Life, My Mission") এর মাধ্যমে।বইটিতে রামদেবের (Baba Ramdev) আত্মজীবনীর অনুলিখন করেছেন অভিজ্ঞ সাংবাদিক উদয় মাহুরকর। যোগগুরুর জীবনের বিভিন্ন বিতর্ক, প্রাপ্তি, জীবন পথের নানা মোড় উঠে এসেছে সাংবাদিক তথা আত্মজীবনীর (autobiography) সহযোগী লেখক মাহুরকরের কলমে। অদূর ভবিষ্যতেই প্রকাশিত হতে চলেছে বহু প্রত্যাশিত “মাই লাইফ,মাই মিশন”। প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‍্যান্ডম হাউসের (Penguin Random House) তরফ থেকে জানানো হয়েছে, সম্ভবত আগামী অগাস্টেই প্রকাশ করা হবে যোগগুরুর আত্মজীবনী। 

সারাক্ষণ ঘাড় গুঁজে মোবাইলে মগ্ন? সাবধান! ‘শিং' গজাবে আপনার মাথায়! বলছে গবেষণা

রামদেব (Baba Ramdev) স্বয়ং ট্যুইটারে তাঁর আত্মজীবনী প্রকাশের ঘোষণা করেছেন। “অনেকেই আমার সম্বন্ধে অনেক কিছু বলেছেন, প্রচার করেছেন, এবার আমি নিজে আমার জীবনের কিছু কথা সকলের সঙ্গে ভাগ করে নেবো। এখনি এই বইয়ের আগাম বুকিং করতে ভুলবেন না যেন” জানিয়েছেন যোগগুরু।

আত্মজীবনীতে (autobiography) রামদেব হরিয়ানার একটি ছোট্ট গ্রাম থেকে কিভাবে আন্তর্জাতিক মহলে তাঁর উত্থান হল সেই গল্প বলেছেন। যোগচর্চা ও স্বাস্থ্য সচেতনতার কথাও যেমন বলেছেন, তেমন নিজের বন্ধুদের কথাও যোগগুরু (Ramdev) লিখেছেন আত্মজীবনীতে। এমনকি তাঁর স্বদেশপ্রেমের কথাও জানা যাবে “মাই লাইফ,মাই মিশন” ("My Life, My Mission")-এ।

 টিকটকের প্রভাব! গলায় লোহার চেন বেঁধে মঙ্গলসূত্র পরে আত্মঘাতী ১২ বছরের কিশোর

তাঁর প্রতিষ্ঠান পতঞ্জলি গ্রুপ অফ ইন্সটিটিউশনের (Patanjali Group of Institutions) কথা যেমন রয়েছে এই বইয়ে, তেমনি কিভাবে তাঁর নিজের প্রতিষ্ঠান থেকে এখন ১২ হাজার কোটি টাকার টার্ন ওভার আসে সে কথাও বইয়ে তুলে ধরেছেন রামদেব (Ramdev)।

“বাবা রামদেবের (Baba Ramdev) এই আত্মজীবনী লেখার সঙ্গে যুক্ত হতে পারা একটা সারা জীবনের অভিজ্ঞতা,তাঁর জীবনের উত্থান পতনের ঘটনার সাক্ষী থাকতে পেরে ভাল লাগছে। স্বাধীন ভারতে বাবা রামদেবের মতো জীবনযাত্রায় অভ্যস্ত মানুষ খুব কমই আছেন”, বলেন যোগগুরুর আত্মজীবনীর সহ লেখক মাহুরকর।

.