Read in English
This Article is From Aug 30, 2019

“যোগ আর প্রাণায়াম করেই আমি এত ফিট” সুস্বাস্থ্যের রহস্য ফাঁস করলেন প্রধানমন্ত্রী মোদি

সারাদেশে ১২,৫০০ আয়ুশ কেন্দ্র নির্মাণের কথা পরিকল্পনা করছে সরকার। সেই কথা প্রকাশ করে তিনি জানান, শুক্রবারই হরিয়ানায় এই জাতীয় ১০ টি কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from ANI)

বিপুল কর্মকাণ্ডে ব্যস্ত জীবনে তাঁকে সুস্থ রেখেছে যোগ, প্রাণায়াম এবং আয়ুর্বেদ; বলেন মোদি

নয়াদিল্লি:

জাতীয় ক্রীড়া দিবসেই (National Sports Day) ‘ফিট ইন্ডিয়া আন্দোলন' (Fit India Movement) শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। তার ঠিক একদিন পরেই প্রধানমন্ত্রী নিজের ফিটনেসের গোপন রহস্য ভাগ করে নিয়েছেন জনগণের সঙ্গে। নরেন্দ্র মোদি বলছেন, তিনি যে এত সফর করেন, এত জনসভা, এত বিপুল কর্মকাণ্ডে ব্যস্ত জীবনে তাঁকে সুস্থ রেখেছে যোগ, প্রাণায়াম এবং আয়ুর্বেদ (yoga, pranayama and Ayurveda)। রাজনৈতিক জীবনে স্বাস্থ্য সংক্রান্ত বেশ কয়েকটি পেশাদার বিপত্তি রয়েছে, তবে প্রাকৃতিক চিকিত্সা এবং যোগের সাহায্যে তাদের যত্ন নেওয়া যেতে পারে, দিল্লিতে আয়ুশ ও যোগ সম্পর্কিত একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বলেন প্রধানমন্ত্রী।

 International Yoga Day 2019: 'গরিবদের জীবনেও কেন যোগ অপরিহার্য?': মোদির ১০ তথ্য

প্রধানমন্ত্রী মোদি বলেন, “হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর গ্রামে গিয়ে পরিশ্রম করছেন প্রচুর এবং এত কথা বলা আর চিৎকারের ফলে তাঁর গলার ভেতরে ঘা হয়ে যেতেই পারে। এগুলি পেশাদার বিপত্তি এবং নির্বাচনের সময়ও আমি একই অবস্থায় পড়েছিলাম।”

Advertisement

তিনি আরও যোগ করেন, “আমার অবশ্যই আপনাদের আমার ফিটনেসের গোপন কথা বলা উচিৎ- যোগ, প্রাণায়াম এবং আয়ুর্বেদই আমার জীবনের গাড়িকে সচল রেখেছে। আমার প্রাণশক্তি, কাজের উদ্যমের পেছনে রয়েছে এসেরই ভূমিকা।” 

International Yoga Day: "এভাবেই রোজ সূর্য নমস্কার করেন তো?": প্রশ্ন মোদির

Advertisement

সারাদেশে ১২,৫০০ আয়ুশ কেন্দ্র (AYUSH centres) নির্মাণের কথা পরিকল্পনা করছে সরকার। সেই কথা প্রকাশ করে তিনি জানান, শুক্রবারই হরিয়ানায় এই জাতীয় ১০ টি কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদি আরও বলেন যে আয়ুশ এবং যোগই ফিট ইন্ডিয়া আন্দোলনের শক্তিশালী স্তম্ভ। “এটি কেবল আমাদের অনুশীলন, সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গেই নয়, আমাদের স্বাস্থ্যসেবা পরিকাঠামোর সঙ্গেও জড়িত।”

বৃহস্পতিবারই জাতীয় ক্রীড়া দিবসে প্রধানমন্ত্রী মোদি ‘ফিট ইন্ডিয়া আন্দোলন' শুরু করেছিলেন। সমগ্র জাতিকে ফিটনেসকে নিত্যকর্মের অংশ হিসাবে গড়ে তুলতে উত্সাহিত করেন নরেন্দ্র মোদি।

Advertisement