Read in English
This Article is From Nov 05, 2018

আপনার নাম রাবণ নয় কেন? এলাহাবাদ শহরের নাম পরিবর্তনের নিয়ে বিরোধীদের খোঁচা যোগীর

এলাহাবাদ শহরের নাম বদলে হচ্ছে প্রয়াগরাজ। যোগী আদিত্যনাথ সরকারের নাম বদলের সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস।  

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from Agencies)

Highlights

  • এলাহাবাদ শহরের নাম বদলে হচ্ছে প্রয়াগরাজ
  • নিজের সরকারের সিদ্ধান্তের পক্ষে সওয়াল করেছেন যোগী
  • রাজ্য বিজেপির নেতারা বলছেন আকবরের ‘ভুল’ শুধরে নিলেন যোগী
হরিদ্বার:

এলাহাবাদ শহরের নাম বদলে হচ্ছে প্রয়াগরাজ।  যোগী আদিত্যনাথ সরকারের নাম বদলের সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস।  কিন্তু নিজের সরকারের সিদ্ধান্তের পক্ষে সওয়াল করেছেন যোগী। হরিদ্বারের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রবিবার তিনি বলেন নাম বদল নিয়ে  যাঁদের আপত্তি আছে তাঁদের বলছি, আপনাদের নাম রাবণ বা দুর্যোধন নয় কেন? কেউ কেউ বলেছিলেন নামে কী যায় আসে। তাঁদের বলি, ভারতীয় সংস্কৃতিতে নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিজের বক্তব্যে সমর্থনে যোগীর যুক্তি ভারতের বেশির ভাগ নামই এসেছ  ‘রাম' থেকে। সমাজের পিছিয়ে পড়া  অংশের  মানুষের মধ্যে এ ধরনের নামের ব্যবহার বেশি হয়। আর রামের সঙ্গে  ‘ভারতীয়ঐতিহ্যও অঙ্গাঙ্গিক ভাবে  জড়িত।'           

ইতিহাস প্রসিদ্ধ শহর এলাহাবাদের নাম বদলের চিন্তা ভাবনা শুরু হয়েছে আগেই। 16 অক্টোবর সেই সিদ্ধান্তে  শিলমোহর দিয়েছে  যোগী  মন্ত্রিসভা। নাগরিকদের মন বাসনাকে মান্যতা দিতেই এমন  সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি উত্তরপ্রদেশ সরকারের।            

যারা এই  নাম বদলের পক্ষে তাদের অভিমত এলাহাবাদ আগে প্রয়াগরাজ-ই ছিল। সম্রাট আকবর নাম বদলে করেন ইলাহাবাদ। পরে সেখান থেকে বদলে  হয় এলাহাবাদ। রাজ্য বিজেপির নেতারা  বলছেন আকবরের ‘ভুল' শুধরে নিলেন যোগী। এই প্রথম এর আগে মোগলসরাই স্টেশনের নাম বদলানোর সুপারিশ করেন যোগী। তা কার্যকরও হয়েছে।                    

Advertisement

 

Advertisement