This Article is From Sep 16, 2019

"যখন প্রয়োজন মনে হবে" তখন উত্তরপ্রদেশেও নাগরিক তালিকা কার্যকর হবে: যোগী আদিত্যনাথ

NRC: রবিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারও বলেন যে সে রাজ্যে "অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে" খুব তাড়াতাড়ি একটি নাগরিক তালিকা প্রস্তুত করা হবে।

NRC-র বাস্তবায়ন "গুরুত্বপূর্ণ এবং সাহসী সিদ্ধান্ত", বলেন Yogi Adityanath। (ফাইল চিত্র)

হাইলাইটস

  • জাতীয় সুরক্ষার স্বার্থে এনআরসি খুবই প্রয়োজনীয়, মনে করেন যোগী আদিত্যনাথ
  • এর আগে একই সুরে কথা বলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরও
  • গত মাসে প্রকাশিত হওয়া অসম এনআরসি থেকে বাদ পড়েন ১৯ লক্ষ মানুষ
লখনউ:

অসমের দেখানো পথেই এবার হাঁটতে চলেছে যোগীর রাজ্য (Uttar Pradesh)। এবার উত্তরপ্রদেশেও অসমের মতোই জাতীয় নাগরিক নিবন্ধীকরণ তালিকা (NRC) বা এনআরসি কার্যকর করা হবে, বলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি (Yogi Adityanath) আরও বলেছেন যে, অসমে বৈধ নাগরিকদের তালিকা তৈরি করা একটি "গুরুত্বপূর্ণ এবং সাহসী সিদ্ধান্ত"। "এটি আদালতের আদেশ বাস্তবায়নের জন্যে নেওয়া একটি গুরুত্বপূর্ণ এবং সাহসী সিদ্ধান্ত। আমি মনে করি যে এর জন্য আমাদের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানানো উচিত। এই বিষয়গুলি পর্যায়ক্রমিকভাবে বাস্তবায়ন করা হচ্ছে এবং আমি মনে করি যে যখনই উত্তরপ্রদেশেও এনআরসি করার দরকার হবে, তখন সেটা আমরা এ রাজ্য করবো", সংবাদসংস্থা ইন্ডিয়ান এক্সপ্রেসকে একটি সাক্ষাৎকারে বলেন (Yogi Adityanath on NRC) উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

তিনি আরও বলেন অসমে নাগরিক তালিকা বাস্তবায়ন উত্তর প্রদেশের জন্য একটি উদাহরণ হতে পারে।

"প্রথম পর্যায়ে এটি অসমে হয়েছে এবং এটি যেভাবে সেখানে প্রয়োগ করা হচ্ছে তা আমাদের কাছেও একটি উদাহরণ হতে পারে। তাঁদের অভিজ্ঞতা ব্যবহার করে আমরা এখানেও পর্যায়ক্রমে এটি শুরু করতে পারি। এটি জাতীয় সুরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং অবৈধ অনুপ্রবেশকারীদের দ্বারা দেশের দরিদ্রদের অধিকার হরণ করা বন্ধ করতে এটি এখানেও প্রয়োগ করা হবে", যোগী আদিত্যনাথকে উদ্ধৃত করে বলেছে ওই সংবাদসংস্থাটি।

অনলাইনে প্রকাশিত অসমের পূর্ণাঙ্গ নাগরিক তালিকা, ঠাঁই ৩.৩০ কোটি আবেদনকারীর

রবিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারও একই রকম মন্তব্য করেছিলেন। রাজ্য শিগগিরি "অবৈধ অনুপ্রবেশকারীদের খুঁজে বের করতে" একটি নাগরিক তালিকা প্রস্তুত করবে, বলেন তিনি ।

"হরিয়ানাতেও আমরা অসমের মতো এনআরসি বাস্তবায়ন করব", হরিয়ানার পাঁচকুলায় নৌবাহিনীর প্রাক্তন প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বা এবং হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারক এইচএস ভাল্লার সঙ্গে এক বৈঠকের পর বলেন খাট্টার। জানা গেছে, ওই বৈঠকে এনআরসি বিষয়টি নিয়ে আলোচনা হয়।

‘‘বাংলায় হতে দেব না'': নাগরিক পঞ্জি নিয়ে সরব মমতা বন্দ্যোপাধ্য়ায়

গত মাসে প্রকাশিত অসম নাগরিকদের চূড়ান্ত তালিকায় প্রায় ১৯ লক্ষ লোককে বাদ দেওয়া হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে, বাদ পড়া ওই ব্যক্তিরা রাজ্যের ৩০০ টি বিদেশি ট্রাইব্যুনালের যে কোনও একটিতে আবেদন করে তাঁদের নাগরিকত্ব প্রমাণ করার ফের একবার সুযোগ পাবেন।

বিশেষত মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী দেশগুলি থেকে এ দেশে আসা "অবৈধ অনুপ্রবেশকারীদের নির্মূল" করার জন্য, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশব্যাপী এনআরসি চালুর আহ্বান জানিয়েছেন।

.