தமிழில் படிக்க Read in English
This Article is From Jul 27, 2018

গাধার গায়ে রঙ করে জেব্রা বানিয়ে দিলো মিশরের চিড়িয়াখানা?

গাধা নাকি জেব্রা? বড় চিন্তার বিষয়!

Advertisement
অফবিট

অদ্ভুত এই প্রাণিটির ছবি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়

মিশর :

গাধা পিটিয়ে ঘোড়া করার কথা তো জানেনই। কিন্তু গাধা রঙ করে জেব্রা?

একি কাণ্ড! এমনও সম্ভব নাকি! মিশরের একটি চিড়িয়াখানার বিরুদ্ধে কিন্তু গাধাকে রাতারাতি জেব্রা বানিয়ে ফেলার অভিযোগ উঠেছে। না, কোনও জিন মিউটেশন ঘটিয়ে নয়, স্রেফ জেব্রার গায়ের মতো রঙ করেই গাধাদের জেব্রা বানিয়ে দেখানো হচ্ছে দর্শকদের।

মিশরের এক ছাত্র মাহমুদ সারহানের একটি ফেসবুক পোস্ট ঘিরেই যত ঘটনা। গাধাজেব্রা বা জেব্রাগাধার (উঁহু, সুকুমার রায়ের বকচ্ছপের সাথে কিন্তু মিল নেই একেবারেই) একটি ছবি ফেসবুকে পোস্ট করেন সারহান। বিবিসির মতে, কায়রোর আন্তর্জাতিক গার্ডেন মিউনিসিপাল পার্কে এই ছবিটি তোলা হয়েছে।

 
 

ছবিটিতে একটি সন্দেহজনক পশু দেখা যাচ্ছে। সাধারণ জেব্রার চেয়ে এর মুখটি সরু, কানগুলোও লম্বা। তাঁর চেয়েও বড় কথা এর মুখে রঙের প্রলেপ কেমন আবছা আবছা হয়ে ছড়িয়ে পড়েছে যেন। তবে তো চিন্তার বিষয়? জেব্রাও ভেজাল?

ফেসবুকে 7,000 এরও বেশি 'শেয়ার হয়েছে এই পোস্টটি। নেটিজেনদের কাছে হাসির খোরাক যে হয়েইছে সে নিয়ে তো সন্দেহই নেই। ট্যুইটারেও ঘুরে বেড়াচ্ছে মজার এই পোস্টটি। সারহান স্থানীয় একটি সংবাদ সংস্থাকে জানান যে, যে দু’টো ছবি দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে প্রাণিটির গায়ে স্পষ্ট সাদা কালো রঙ দিয়ে জেব্রার মতো লম্বা লম্বা দাগ আঁকা হয়েছে। ওই সংবাদ সংস্থা এক পশুবিশারদের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, জেব্রার মুখের সামনের অংশটি কালো হয়। এবং এর গায়ে যে দাগ গুলো আমরা দেখি সেগুলোও আরও সমান্তরাল হয়।

Advertisement

যদিও ওই চিড়িয়াখানার সাথে যোগাযোগ করা হলে তাঁরা এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেন।

কর্তৃপক্ষ অস্বীকার করলেও, ছবি কিন্তু অন্য কথাই বলছে। আপনারও কি মনে হচ্ছে এটা খাঁটি জেব্রাই?

গত 21 জুলাই ছবিটি ফেসবুকে শেয়ার করেছিলেন সারহান। তারপর থেকেই জেব্রা আর গাধার এই পারস্পরিক অদলাবদলি নিয়ে তোলপাড় হচ্ছে ইন্টারনেট জগত।

Advertisement
Advertisement