Read in English
This Article is From Dec 17, 2019

"পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গী তদন্তে প্রভাব ফেলছে": উন্নাও মামলা প্রসঙ্গে বললেন বিচারক

Unnao Rape Case: ধর্ষণের শিকার কিশোরীর শারীরিক পরিস্থিতি না ভেবে বারবার তাঁকে তলব করে সিবিআই তদন্তকারীরা অত্যন্ত "অসংবেদনশীল" কাজ করেছেন, বলেন বিচারক

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Unnao: কুলদীপ সিং সেঙ্গারকে উন্নাওয়ে এক কিশোরীকে অপহরণ ও ধর্ষণের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে

Highlights

  • উন্নাও মামলার তদন্ত করার সময় পিতৃতান্ত্রিক মানসিকতা কাজ করেছে, বলল আদালত
  • সিবিআইয়ের সমালোচনা করে ওই কথা বলেন আদালতের বিচারক
  • উন্নাও মামলায় চার্জশিট দাখিলে অনেক সময় লাগিয়েছে সিবিআই, বলেন বিচারক
নয়া দিল্লি:

সোমবার উন্নাও ধর্ষণ মামলায় (Unnao Rape Case) প্রাক্তন বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে দোষী সাব্যস্ত করেছে দিল্লির তিস হাজারি আদালত। এক কিশোরীকে অপহরণ ও ধর্ষণ করার দায়েই তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। কিন্তু কুলদীপকে (Kuldeep Singh Sengar) দোষী করার পাশাপাশি সমাজের সামগ্রিক দৃষ্টিভঙ্গীরও সমালোচনা করেছেন বিচারক। নগর দায়রা আদালতের বিচারক ধর্মেশ শর্মা বলেন যে ধর্ষণের শিকার কিশোরীর শারীরিক পরিস্থিতি না ভেবে বারবার তাঁকে তলব করে সিবিআই তদন্তকারীরা অত্যন্ত "অসংবেদনশীল" কাজ করেছেন, আসলে সিবিআইও উন্নাও কাণ্ডে  (Unnao) "পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গি" থেকে বেরিয়ে আসতে পারেনি। "আমার মতামত অনুসারে, এই তদন্তটি করার সময়েও পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে তদন্ত করা হয়েছে এবং তদন্ত চলাকালীন সংবেদনশীলতা তথা মানবিকতার অভাব দেখা গেছে", বিচারক তাঁর দশ পাতার রায় দেওয়ার সময় এ কথা বলেন। পাশাপাশি এই মামলায় চার্জশিট দাখিল করতে সময় নেওয়ার জন্যে সিবিআইয়ের সমালোচনাও করেন।

Unnao Rape Case: দোষী সাব্যস্ত প্রাক্তন বিজেপি বিধায়ক কুলদীপ সিংহ সেঙ্গার

বিচারক ধর্মেশ শর্মা বলেন যে নিগৃহীতার আঘাত বিবেচনা না করে যেভাবে বারবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্যে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তা অত্যন্ত অমানবিক। পকসো আইনের ২৪ নং ধারা অনুসারে কোনও মহিলা তদন্তকারী আধিকারিরক তদন্ত করেননি, এবং ধর্ষণের ধরণ, যন্ত্রণা ও বারবার নির্যাতনের বিষয়টি বিবেচনা না করেই নিগৃহীতাকে যেভাবে সিবিআই কার্যালয়ে ডেকে একের পর এক জবানবন্দি রেকর্ড করা হয়েছে তা অত্যন্ত অসংবেদনশীল", বলেন তিনি ।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশে লখনউয়ের একটি আদালত থেকে উন্নাও ধর্ষণের মামলাটি দিল্লির আদালতে স্থানান্তরিত হওয়ার পর, ৫ অগাস্ট থেকে দৈনিক ভিত্তিতে দিল্লির তিস হাজারি আদালতে এই মামলার শুনানি হচ্ছে। চারবারের বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে সোমবারই দোষী সাব্যস্ত করে আদালত, মনে করা হচ্ছে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাতে পারে আদালত।

"গল্প খতম করো" উন্নাওয়ের নিগৃহীতাকে বিজেপি বিধায়কের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারে চাপ সৃষ্টি করত পুলিশ!

Advertisement

আদালতে প্রাক্তন বিজেপি বিধায়ককে দোষী সাব্যস্ত করার পর রায় নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন নিগৃহীতা কিশোরী। আদালতের রায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, "আমার সঙ্গে যে অন্যায় করা হয়ে ছিল সেই ঘটনায় আজ আমি ন্যায়বিচার পেয়েছি।"

দেখুন এই ভিডিও:

  .  
Advertisement